ওয়েব ডেস্ক : কেরিয়ারের যুদ্ধে দম ফেলার ফুরসত নেই। তবে ক্যালেন্ডার সে যুদ্ধের থোড়াই কেয়ার করে। বয়স বেড়েই চলছে। চিন্তা কবে সংসার করবেন? কবে মা হবেন?  চিন্তা করার দিন  শেষ।  কলকাতাতেও এখন চলে এসেছে ডিম্বাণু সংরক্ষণের ব্যবস্থা। এগ ব্যাঙ্কের সাহায্য নিন। নিজের ইচ্ছেমতো সময় মা হতে পারবেন আপনিও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত জানুয়ারিতে চমকে দেওয়া খবরটা সামনে এসেছিল। মা হয়েছেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড ডায়না হেডেন। কিন্তু এ খবরে চমক কোথায়? বছর বিয়াল্লিশের ডায়না মা হন আট বছর আগে ফ্রিজ করে রাখা ডিম্বাণু থেকে। এমন সিদ্ধান্তের কারণ হিসেবে প্রাক্তন মিস ওয়ার্ল্ড জানান, দুটি কারণে ডিম্বাণু প্রিজার্ভের সিদ্ধান্ত নেন। প্রথম তাঁর কেরিয়ার। দ্বিতীয়ত জীবনসঙ্গী হিসাবে রাইট ম্যানের খোঁজে ছিলেন তিনি। চল্লিশ বছর বয়সে বিয়ে হয় ডায়নার। তার পরেই জানতে পারেন এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত তিনি। ফলে সহজে মা হতে পারবেন না। তখনই কাজে আসে ফ্রিজ করে রাখা ডিম্বাণু। ডায়নার কোল আলো করে আসে ফুটফুটে এক কন্যাসন্তান।


ডায়নার মত সমস্যা আধুনিকাদের অনেকেরই। একদিকে বয়স বাড়ছে কিন্তু কেরিয়ারের চাপে, নিজের প্রতিষ্ঠা পাওয়ার লক্ষ্যে সংসার করার সময়ই হচ্ছে না। খাস কলকাতাতেও তাই এখন অনেকে বেছে নিচ্ছেন ডিম্বানু সংরক্ষণের পথ। কলকাতায় যারা ডিম্বাণু সংরক্ষণের উদ্যোগ নিচ্ছেন, তাদের ৬০ শতাংর বয়স মধ্য তিরিশ থেকে চল্লিশের মধ্যে। বাকিরা এই উদ্যোগ নিচ্ছেন চিকিত্সকের পরামর্শে। ওভারিয়ান ক্যানসার, এন্ডোমেট্রিওসিসের মতো রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাদের ক্ষেত্রেও এই পদ্ধতি কাজে আসেছে।