নিজস্ব প্রতিবেদন: আনন্দ পট্টবর্ধনের রাম কে নাম সিনেমা প্রদর্শনের অনুমতি পেল না প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীরা। কাজেই চলতি সপ্তাহে যাদবপুরের অনুকরণেই খোলা জায়গায় দেখানো হবে সিনেমাটি। মঙ্গলবার এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীরা। আজ, মঙ্গলবার প্রেসিডেন্সিতে এই ছবি দেখানোর কথা ছিল। কিন্তু ছবি দেখানোর অনুমতি ঘিরে প্রবল বিতর্ক তৈরি হয় সপ্তাহের শুরুতেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


পড়ুয়াদের অভিযোগ, বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ সিনেমাটি দেখানোয় আপত্তি জানিয়ে অনুমতি বাতিল করেছেন। এ ক্ষেত্রে প্রেসিডেন্সির ডিন অফ স্টুডেন্টস ড. এ কে মাইতি বলেছেন, "ছবি প্রদর্শনের অনুমতি দেওয়াই হয়নি। তাই তা বাতিলের প্রশ্ন উঠছে না।" পাশাপাশি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, কোনও নির্দিষ্ট রাজনৈতিক মতের পক্ষে বা বিপক্ষে কোনও অনুষ্ঠানই বিশ্ববিদ্যালয়ের প্রেক্ষাগৃহে দেখানোর সিদ্ধান্ত প্রশাসকরা নিতে পারে না। আর এর জেরেই শেষ অবধি খোলা আকাশের নিচেই ছবি দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন ছাত্র-ছাত্রীরা। 


প্রসঙ্গত, বাবরি মসজিদ ধ্বংসের প্রেক্ষিতে তৈরি তথ্যচিত্র 'রাম কে নাম' দেখানো ঘিরে কিছুদিন আগেই হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা তৈরি হয়। ছবি দেখানো বন্ধ করতে ক্যাম্পাসে পৌঁছয় পুলিস। আটক করা হয় ৬ জন ছাত্রকেও। তারই প্রতিবাদে সোমবার যাদবপুর ক্যাম্পাসে এই ছবি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগ। তালিকায় ছিল প্রেসিডেন্সি এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ও। এরপরই শুরু হয় বিতর্ক।


আরও পড়ুন: ‘রাম কে নাম’ ছবি প্রদর্শনের প্রতিবাদ, দ্বিধাবিভক্ত যাদবপুর-কলকাতা বিশ্ববিদ্যালয়!


গত সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একই সিনেমা ঘিরে দুরকম পরিস্থিতি তৈরি হয়। একটি বিভাগ এই সিনেমার দেখানোর আয়োজন করেছে, অপরপক্ষ করছে তার বিরোধিতা। সেদিন সকালেই এই ছবি দেখানোর বিরোধিতা করে উপাচার্যকে চিঠিও দেন এক দল ছাত্র।