জ্যোতির্ময় কর্মকার: সোমবার ৪ দিনের দিল্লি সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যোগ দেবেন জি ২০ বৈঠকে। পরদিন আজমেঢ় ও পুষ্কর সফরে যাবেন তিনি। বুধবার দিল্লিতে তৃণমূল সাংসদদের সঙ্গে একটি বৈঠকে যোগ দেবেন। সোমবার দিল্লিতে পা রেখেই রাষ্ট্রপতি ভবনে জি ২০ বৈঠকে চলে যাবেন মমতা। ওই বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী ও অন্য কোনও নেতার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয় কিনা তার উপরে নজর থাকবে রাজনৈতিক মহলের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফের কেঁপে উঠল দ্বীপ, কম্পনের কেন্দ্র ১১২ কিলোমিটার গভীরে! সুনামি-সতর্কতা আছে?


মঙ্গলবার দিল্লি থেকে ব্যক্তিগত সফরে যাবে রাজস্থানের আজমেঢ় ও পুষ্করে। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজস্থান সফরকে ঘিরে আঁটসাট নিরাপত্তার ব্যবস্থা করছে অশোক গেললট সরকার। রাজস্থান সফরে গিয়ে মুখ্যমন্ত্রী যাবেন আজমেঢ় শরিফ ও পুষ্কর। মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই সফরের জন্য বিশেষ রুট তৈরি করেছে গেহলট প্রশাসন। মুখ্যমন্ত্রীর যাত্রাপথের পুরোটাই নিরাপত্তার দায়িত্বে থাকবে রাজস্থান পুলিসের বিশেষ টিম। 


মুখ্যমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি তদারকি করতে কলকাতা থেকে পুষ্করে পৌঁছে গিয়েছেন ৫ আধিকারিক। স্থানীয় পুলিসের সঙ্গে বৈঠক করে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখে নেবেন তাঁরা। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর ব্রহ্মা মন্দির দর্শনের সময় তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে মন্দির চত্বর দর্শনার্থীদের জন্য  বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রসাসন। জানা যাচ্ছে, ৬ ডিসেম্বর পুষ্করের ব্রহ্মা মন্দিরে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নিরাপত্তায় গেহলত সরকারের যে নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে তাকে বিরল রাজনৈতিক সৌজন্য হিসেবেই দেখছে রাজস্থান প্রশাসনের একাংশ।


মঙ্গলবার রাজস্থান থেকে দিল্লি ফিরে আসবেন মমতা। সেখানে সুদীপ বন্দ্য়োপাধ্যায়ের বাড়িতে তৃণমূল সাংসদদের সঙ্গে একটি বৈঠকে বসবেন। কেন ওই বৈঠক? জানা যাচ্ছে, সংসদের শীতকালীন অধিবেশনে তৃণমূলের রণকৌশল কী হবে তা ঠিক করে দেবেন মমতা। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে তৃণমূল কোন কোন বিষয়গুলি সংসদে উত্থাপন করবে, অন্যান্য রাজনৈতিক দলগুলির সঙ্গে মিলে ফ্লোর ম্যানেজমেন্ট করবে তা নিয়েও কথা হবে। পরদিন কলকাতায় ফিরবেন মমতা।


উল্লেখ্য়, মমতার গত কয়েকটি দিল্লি সফরে তাঁর নিজস্ব সফরের মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন। বিরোধী দলের নেতৃত্বের সঙ্গে সেভাবে তাঁর কথা হয়নি। ফলে ২০২৪ এর কথা মাথায় রেখে এবার মমতা বন্দ্যোপাধ্যায় অন্য কোনও বিরোধী নেতার সঙ্গে দেখা করেন কিনা সেটাই দেখার।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)