অঞ্জন রায়: গরুর দুধে থাকে সোনা। দিলীপর ঘোষের মন্তব্যে উত্তাল রাজনৈতিক মহল। রাজ্য সভাপতির পাশে দাঁড়িয়ে সাফাই দিলেন সায়ন্তন বসু। তাঁর দাবি, গরুর নাম শুনলেই অনেকের কান গরম হয়ে যায়। সভ্যতার আদিকাল থেকে গরুকে ব্যবহার করা হয়ে আসছে। দিলীপের ঘোষের মন্তব্যে অবশ্য সরাসরি কোনও প্রতিক্রিয়া দেননি সায়ন্তন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গরুর দুধে সোনা থাকে বলে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে হাসির পাত্র হয়ে উঠেছেন দিলীপ ঘোষ। এনিয়ে সায়ন্তন বসু কাঠগড়ায় তুলেছেন বাংলার প্রগতিশীল সমাজকে। তাঁর প্রতিক্রিয়া, ''গরুর নাম শুনলে অনেকের কান গরম হয়ে যায়। কান গরম হওয়ার কথা নয়, সভ্যতার আদিকাল থেকে গরুকে ব্যবহার করা হয়ে আসছে।'' গরুকে ছোটবেলা থেকে তিনি শ্রদ্ধাভক্তি করে আসছেন বলেও দাবি করলেন সায়ন্তন বসু।    
        
গরুর দুধে সোনা থাকে বলে দিলীপ ঘোষ যে মন্তব্য করেছেন, সেটা কি সমর্থন করছেন? সায়ন্তন বসু অবশ্য এনিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তাঁর দাবি, কী বলেছেন সভাপতি, সেটা জানেন না। এব্যাপারে কথা বলে নেবেন। 



বর্ধমানে গোপালকদের সভায় সোমবার দিলীপ ঘোষ বলেন,''ভারতীয় গরুর মধ্যে সোনার ভাগ থাকে। আমাদের গরুর মধ্যে কুঁজ থাকে। সেটাকে বলে স্বর্ণনাড়ি। সেখানে সূর্যের আলো পড়লে সোনা তৈরি হয়। সেই দুধে প্রতিষেধক থাকে। সেই দুধ খেলে আর কিচ্ছু খেতে হয় না। অনেক সাধু আছেন, বছরের পর বছর দুধ খেয়ে কাটিয়ে দেন। সেই গরুর দুধ ও দই পুজোয় লাগে। জার্সি গরুর দুধ কাজে লাগে না।'' 


আরও পড়ুন- দিলীপের 'গরুর স্বর্ণনাড়ি' নিয়ে মিমে ছেয়ে গেল ওয়াল