ওয়েব ডেস্ক: স্কুল ব্যাগ, জুতো, সাইকেলের পর এবার ছাত্রছাত্রীদের স্কলারশিপের পরিমান দ্বিগুন করছে রাজ্য সরকার। শুধু স্কলার শিপের পরিমান নয়, বাড়ছে স্কলারশিপ প্রাপকের সংখ্যাও।  এবছর থেকে স্কলারশিপ প্রাপকের সংখ্যা দ্বিগুন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দফতর। চলতি শিক্ষাবর্ষে এইখাতে ২০০ কোটি টাকা খরচ করা হবে। গতবছর এই পরিমান ছিল ৪৬ কোটি টাকা।  


আরও পড়ুন- গেমস খেলার দারুণ ক্যাফে এবার কলকাতায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবার এক নজরে দেখে নেওয়া যাক, কোন খাতে কত টাকা বাড়ল?


স্নাতক স্তরের কলা ও বাণিজ্য বিভাগে প্রতি মাসে আগে দেওয়া হতো সাতশো পঞ্চাশ টাকা। এখন থেকে তা বেড়ে হল সাড়ে বারোশো টাকা।  বিজ্ঞান ও প্রফেশনাল কোর্সে এখন নশো টাকা থেকে বেড়ে প্রতি মাসে তা আঠারোশো টাকা।


স্নাতকোত্তর স্তরের কলা ও বাণিজ্য বিভাগে প্রতি মাসে আগে দেওয়া হতো বারোশো  টাকা। এখন থেকে তা বেড়ে হল আড়াই হাজার টাকা। বিজ্ঞান ও প্রফেশনাল কোর্সে এখন এক হাজার চারশো টাকা থেকে বেড়ে প্রতি মাসে তা তিন হাজার টাকা।


ডাক্তারি (স্নাতক)-তে আগে দেওয়া হতো ১ হাজার ৫০০টাকা। এখন তা হল ৬ হাজার টাকা।  পলিটেকনিক(স্নাতক)-এ দেওয়া হতো  ৭৫০টাকা। এখন তা ২ হাজার ৭৫০টাকা। বিটেকে আগে দেওয়া হতো ১ হাজার ৪০০টাকা। এখন থেকে তা  ৬ হাজার টাকা।


উচ্চমাধ্যমিক স্তরে  আগে ছিল  পাঁচশো টাকা। এখন তা দ্বিগুণ হয়ে হয়েছে এক হাজার টাকা। বাড়ছে স্কলারশিপ প্রাপকের সংখ্যাও। স্নাতক স্তরের সব শাখা মিলিয়ে বৃত্তি প্রাপকের সংখ্যা ছিল ১৩,৬৭৬। এবছর তা বেড়ে দাঁড়াচ্ছে   ৩৩,৯২৬। ইঞ্জিনিয়ারিংয়ে বৃত্তি প্রাপকের সংখ্যা ছিল ৫১০জনয। এখন তা বেড়ে দাঁড়াল ২৫০০। মেডিক্যালে বৃত্তি পেতেন ২৮৭জন। এবছর থেকে পাচ্ছেন ৯৪০জন। পলিটেকনিকে এতদিন বৃত্তি পেতেন ১৯৭ জন। এখন তা বেড়ে দাঁড়াল  ৫০০। উচ্চমাধ্যমিক স্তরে এতদিন বৃত্তি পেতেন ১১,২৪০জন। এবছর থেকে তা বেড়ে দাঁড়াল ১৮০০০।