সুতপা সেন, শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায় ও প্রবীর চক্রবর্তী: এসএসসি দুর্নীতির তদন্তে গ্রেফতার পার্থ চট্টোপাধ্যায়। দলের পক্ষে কুণাল ঘোষ আগেই জানিয়ে দেন দোষী প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেবে দল। বিকেলেই রয়েছে তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক। তবে তার আগেই রাজ্য মন্ত্রিসভা থেকে অপসারিত পার্থ চট্টোপাধ্য়ায়। পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর আজই প্রথম মন্ত্রিসভার বৈঠক বসেছিল। জল্পনা ছিল পার্থর মন্ত্রিত্বের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে ওই বৈঠকের পরই পার্থকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করে দেওয়া হল। শিল্প ছাড়াও আর যেসব দফতর তার হাতে ছিল তার সবকটি থেকেই তাকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন মন্ত্রিসভার বৈঠকে পার্থকে নিয়ে কোনও আলোচনা হয়নি বলে খবর ছিল। জানা গিয়েছিল আগামী সোমবার ফের বসবে মন্ত্রিসভার বৈঠক। তবে আজকের  বৈঠকের পরই  পার্থকে মন্ত্রিসভার সব দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হল।



মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতারের পর থেকেই বিরোধীরা দাবি করছিল, মন্ত্রিত্ব থেকে সরাতে হবে পার্থ চট্টোপাধ্যকে। এর পাশাপাশি আজ তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ একটি ট্যুইট করে বলেন, মন্ত্রিত্ব ও দলের সব পথ থেকে সরিয়ে দেওয়া উচিত পার্থ চট্টোপাধ্যকে। ফলে জল্পনা একটা ছিলই। পার্থ চট্টোপাধ্যায়ের হাতে ছিল শিল্প-বাণিজ্য, পরিষদীয়, তথ্যপ্রযুক্তি, শিল্প পুনর্গঠন দফতর। আপাতত সবকটি দফতরেই এখন মুখ্যমন্ত্রীর হাতে।


পার্থকে পদ থেকে সরানো কি দল থেকে সরানোর ইঙ্গিত? এনিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। পার্থকে কেন্দ্র করে গত চারদিন ধরে পাহাড়প্রমাণ চাপ তৈরি হচ্ছিল। তাতে একটা জল্পনা ছিল হয়তো পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হতে পারে। এখন রাজ্যের গন্ডি পেরিয়ে জাতীয় রাজনীতিতে আরও প্রভাব বাড়াতে চাইছে তৃণমূল কংগ্রেস। এরকম এক পরিস্থিতিতে পার্থ চট্টোপাধ্য়ায়ের দায় দল বইতে চায়নি। এরমই একটি যুক্তি উঠে আসছে। পাশাপাশি দলের ভাবমূর্তি বাজায় রাখাতে আজ বিকেলের দলের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠকে পার্থকে হয়তো দল থেকেও সরিয়ে দেওয়া হতে পারে। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পর দল তাকে ক্লিন চিট দিচ্ছিল না। আবার তাকে কাঠগড়াতেও দাঁড় করানো হচ্ছিল না। তবে গতকাল বেলঘরিয়ায় অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে দ্বিতীয়বার টাকা উদ্ধার সব দ্বিধাদ্বন্দ্বের ইতি টেনে দিল। 


আরও পড়ুন-সইদুলকে ফোন, এসএসসি আন্দোলনকারী নেতার সঙ্গে কথা অভিষেকের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)