ওয়েব ডেস্ক:মীরার পথে সুশান্ত। কলকাতার জন্য কেন্দ্রীয় বাহিনী চেয়ে এবার কলকাতা হাইকোর্টের দারস্থ নির্বাচন কমিশন। ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনীর জন্য ৭ বার চিঠি লিখে রাজ্য সরকারের কাছে দরবার করেছে কমিশন। ফল না মেলায় সোমবার কলকাতা হাইকোর্টকে একথা জানাতে চলেছে কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুরভোটে নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন রয়েছে। এই মর্মে  একাধিকবার রাজ্য সরকারকে  জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু রাজ্য প্রশাসনের দাবি, রাজ্য পুলিশ দিয়েই পুরভোট করা সম্ভব। মতবিরোধের মধ্যেই বারবার চিঠি দেওয়ার পর কোনও জবাব না পাওয়ায় এবার আদালতকে বিষয়টি জানাতে চলেছে কমিশন।


রাজ্য নির্বাচন কমিশনার সুশান্ত রঞ্জন উপাধ্যায় জানিয়েছেন। রাষ্ট্রের নামে শপথ নিয়েছি তাই সুষ্ঠুভাবে ভোট করতে হবে। কলকাতার ভোটে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজনীয়তার কথা হাইকোর্টকে জানানো হবে।


ছয় পুরসভা নিয়ে ইতিমধ্যেই একটি মামলা চলছে হাইকোর্টে। সেই মামলায় কমিশনের পক্ষ থেকে একথা জানানো হবে আদালতকে। ছয় পুরসভা নিয়ে এদিন উদ্বেগ প্রকাশ করেন স্বয়ং প্রধান বিচারপতি।


প্রধান বিচারপতি সরকারি আইনজীবীকে প্রশ্ন করেন, "নির্বাচন করে নিয়ে  এই ছয় পুরসভার সংযুক্তিকরণ করলে কী সমস্যা হত?"


বিচারপতি জয়মাল্য বাগচী বলেন, "প্রশাসনিক কাজের জন্য কি সংবিধানকে রাজ্য অবহেলা করতে পারে। কোনও জায়গায় নির্বাচন না করতে পারলে তা রাজ্যের জন্য সাংবিধানিক ব্যর্থতা হয়।" সোমবার এই মামলার পরবর্তী শুনানি।