ওয়েব ডেস্ক : শিক্ষাক্ষেত্রে চূড়ান্ত নিয়ন্ত্রণ আনার পথে এবার রাজ্য সরকার। বিধানসভায় আসতে চলেছে  নয়া বিল। নয়া বিলে আনা হচ্ছে বেশকয়েকটি পরিবর্তন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিলে বলা হয়েছে, সরকারি অনুদানপ্রাপ্ত কলেজে শিক্ষক বদলি করতে পারবে সরকার। কলেজের পরিচালন সমিতির সভাপতি নির্বাচন করতে পারবে সরকার। সরকারের যে কোনও নির্দেশ মানতে  বাধ্য থাকবে কলেজ-বিশ্ববিদ্যালয়। কলেজ বিশ্ববিদ্যালয়ের যে কোনও বিষয়ে জানতে চাইতে পারে সরকার। ছাত্র সংসদ নির্বাচন কীভাবে হবে,তাও বলে দেবে সরকার। শিক্ষক-অশিক্ষক কর্মীদের আচরণ বিধি তৈরি করে দেবে সরকার। কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন নিয়ম তৈরির ক্ষমতাও থাকবে সরকারের হাতে। এই নির্দেশ যদি কোনও কলেজ না মানে তবে সেই কলেজের বেতন বন্ধ করার ক্ষমতা থাকবে সরকারের।


আরও পড়ুন- স্পিকারের বিরুদ্ধে নালিশ জানাতে এবার রাজ্যপালের দ্বারস্থ বামেরা বিধায়করা


এদিকে, শিক্ষাক্ষেত্রে রাজ্য সরকার যে নতুন বিল আনতে চলেছে তাতে উপকৃতই হবেন শিক্ষকেরা। মত অধ্যাপক মনোজিত মণ্ডলের। যদিও, এই নতুন বিল কার্যকর হলে শিক্ষাক্ষেত্রে যেটুকু স্বাধিকার টিকে রয়েছে, তাও আর থাকবে না। বলে মনে করছেন অধ্যাপক শ্রুতিনাথ প্রহরাজ। একই মত শিক্ষাবিদ অমল মুখোপাধ্যায়ের। তাঁক কথায় শিক্ষায় স্বাধিকারে ফ্যাসিস্ত হস্তক্ষেপ হচ্ছে।