সুতপা সেন: বাহিনী নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। শেষপর্যন্ত ঠিক কত কোম্পানি বাহিনী আসবে তা এখনও জানা যাচ্ছে না। মোট ৩১৫ কোম্পানি বাহিনী পৌঁছতে ১০ দিন সময় লেগেছে। ফলে ভোটের আগে ৪৮৫ কোম্পানি বাহিনী আসবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে বিভিন্ন মহলে। কোন জেলায় কত বাহিনী যাবে তাও স্পষ্ট করেনি কমিশন।  তবে নির্বাচনে বাহিনী ব্যবহার-সহ অন্যান্য কাজের জন্য ২ জন লোডাল অফিসার নিয়োগ করা হল। হাইকোর্টে তাদের নাম জানাল রাজ্য। বাহিনী ব্যবহার নিয়ে দায়িত্বে থাকবেন এডিজি জাভেদ শামিম ও রাজ্যে কমিশনের সঙ্গে যোগাযাগ রেখে চলার দায়িত্বে থাকবেন অমিতাভ দাসগুপ্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দলের প্রচার কর্মসূচিতে আজও যাচ্ছেন না সায়নী, কারণ হিসেবে জানালেন...


পঞ্চায়েত নির্বাচনে ৮২২ কোম্পানি বাহিনী পেতে চলেছে রাজ্য। কিন্তু ভোটের তিন দিন আগেও সব রাজ্যে পৌঁছয়নি। বাহিনী নিয়ে আজ বৈঠকে বসেন রাজ্যের মুখ্য সচিব, ডিজি, এডিজি ও রাজ্য নির্বাচন কমিশনের কমিশনার।  রাজ্যে আসার কথা আরও ৪৮৫ কোম্পানি বাহিনী। সেই বাহিনী নিয়েই বৈঠকে কথা হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রতিটি বুথ কেন্দ্রীয় বাহিনী রাখা হবে কিনা তা নিয়ে এখনও কিছু জানায়নি কমিশন।


রাজ্যে যে ৪৮৫ কোম্পানি বাহিনী আসছে তা গতকাল কমিশনকে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তার পর থেকে এখনওপর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রককে কমিশন জানাতে পারেনি যে কোনও জেলায় কত বাহিনী মোতায়েন করা হবে। মনে করা হচ্ছে রাজ্যের পাশাপাশি যেসব রাজ্য রয়েছে যেমন বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড-এইসব রাজ্যগুলি থেকে হয়তো বাহিনী এসে পৌঁছবে। কারণ ভোটের আর মাত্র ৩ দিন বাকী। দূরবর্তী রাজ্য যেমন রাজস্থান, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র থেকে বাহিনী আসা বেশ শক্ত। ফলে এনিয়ে চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে হয়তো ৪৮৫ কোম্পানির মধ্যে হয়তো অর্ধেক বাহিনী এসে পৌঁছবে। বাকী বাহিনী আসে পৌঁছবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। ফলে এই বিষয়টি নিয়েই আলাপ আলোচনা করছে কমিশন।


কেন্দ্রীয় বাহিনীর বিষয়টি দেখছেন বিএসএফের এক নোডাল অফিসার। আজ তিনি বৈঠকে এসেছিলেন। রাজ্যের নোডাল অফিসারও ছিলেন বৈঠকে। পুরো বাহিনী এসে না পৌঁছলে কোথায় কত বাহিনী মোতায়েন করা হবে তা নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর। এনিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা হবে বিএসএফের নোডাল অফিসারের মাধ্যমে। আজকের বৈঠকে বিষয়টি তাঁকে বলা হয়েছে তিনি যাতে এনিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলেন।


এদিকে, পঞ্চায়েত ভোটে স্পর্শকাতর বুথের তালিকা তৈরি। রাজ্যের মোট ৬১ হাজার বুথের মধ্যে স্পর্শকাতর বুথ ৪,৮৩৪টি। অর্থাৎ, মোট বুথের ৭.৮ শতাংশ বুথ স্পর্শকাতর ঘোষণা কমিশনের। ভোটের দিন সমস্ত বুথে ১৪৪ ধারা জারি থাকবে। প্রত্যেক বুথে থাকবে সশস্ত্র বাহিনী। মোট ৬৬ হাজার সশস্ত্র বাহিনী মোতায়েন থাকবে বুথে। স্পর্শকাতর বুথে থাকবে অতিরিক্ত বাহিনী। ভোট কেন্দ্রের বাইরে লাইন সামলাতে ব্যবহার করা হবে সিভিক ভলান্টিয়ারদের।


কমিশন আরও জানিয়েছে, ৯৫ শতাংশ বুথেই বসানো থাকবে সিসিটিভি। সিসিটিভিতে চালানো হবে নজরদারি। ৫ শতাংশ বুথে ভিডিয়োগ্রাফিও করা হবে। এর সঙ্গেই কমিশন জানিয়েছে, ২২ জেলায় ২১ জন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হবে। পাশাপাশি, ভোটে ২৩৮ জন সাধারণ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের। ডব্লিউবিসিএস পদমর্যাদার অফিসারদের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হবে। ভোটকর্মীদের তথ্য যাতে গোপন থাকে, তার জন্য এআইসি-কে দায়িত্ব দেওয়া হয়েছে। এদিনে হাইকোর্টে হলফনামা দিয়ে এই সিদ্ধান্তের কথা জানাল রাজ্য নির্বাচন কমিশন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)