মৌমিতা চক্রবর্তী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগুনের হাত থেকে শহরবাসীকে বাঁচাতে গেলে ফিট থাকতে হবে দমকলকর্মীদের। এমনটাই মনে করেন রাজ্যের নতুন দমকল মন্ত্রী সুজিত বসু। আর সে জন্য দেওয়া হবে প্রশিক্ষণও। 


দিনে দিনে রাজ্য বাড়ছে বহুতল। বহুতলের আগুন নেভাতে উঁচুতে উঠতে হয় দমকলকর্মীদের। ফিট না হলে লম্বা সিঁড়ি বেয়ে ওঠাও কষ্টসাধ্য। সবমিলিয়ে ফিটনেস দমকল কর্মীদের কাজের অন্যতম শর্ত। কিন্তু পুলিসের মতো দমকল কর্মীদেরও ফিটনেসের মান অনেকটা কম। অনেকেরই ভুঁড়ি। কিন্তু ফিটনেসের সঙ্গে কোনওরকম আপোস করতে নারাজ নতুন দমকল মন্ত্রী সুজিত বসু। বৃহস্পতিবার রাজভবনে শপথগ্রহণ করেন তিনি। 



শুক্রবার দফতরে এসেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে সুজিতবাবু জানান, শুধু এএফপিদের‌ই নয় প্রয়োজন পড়লে আধিকারিকদের‌ও নতুন প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রসঙ্গত, বর্তমানে দমকল দফতরে স্থায়ী কর্মীর সংখ্যা একেবার‌ই কম। অস্থায়ী কর্মী বা এএফপি দিয়ে কাজ চলছে। বাগরির মত বড় অগ্নিকান্ডের ঘটনা ঘটলে প্রকট হয়ে ওঠে দফতরের হাঁড়ির হাল। আধুনিকসামগ্রী থাকলেও প্রশিক্ষণের অভাব বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয়ে ওঠে না। এমতাবস্থায় দক্ষ কর্মীর উপরে জোর দিতে চান নতুন মন্ত্রী।


বলে রাখি, এর আগে পুলিসের ভুঁড়ি নিয়ে মামলা উঠেছিল কলকাতা হাইকোর্টে। ওই মামলায় তত্কালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে প্রশ্ন তুলেছিলেন, পুলিসের এত ভুঁড়ি কেন? এব্যাপারে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছ থেকে হলফনামাও চেয়েছিল আদালত। 


আরও পড়ুন- রাজভবনে নিজের চা নিজেই বানিয়ে খেলেন মমতা, দেখুন ছবি