জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরে বদলে গেলে স্বাস্থ্য়সাথীর নিয়ম। বেসরকারি হাসপাতালে চিকিত্সা করার ক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহারের নিয়মে কিছুটা বদল আনল সরকার। কী সেই বদল? স্বাস্থ্য দফতর সূত্রে জানা যাচ্ছে কোনও ব্যক্তি কোনও দুর্ঘটনায় আহত হলে তাঁকে ৪৮ ঘণ্টার মধ্যে বেসরকারি হাসপাতালে আনতে হবে। পাশাপাশি জমা দিতে হবে সরকারি হাসপাতালে চিকিত্সার নথি। তবেই মিলবে বেসরকারি হাসপাতালে চিকিত্সার সুযোগ। অর্থাত্ সরকারি হাসপাতাল ঘুরেই বেসরকারি হাসপাতালে আসতে হবে। এমনই একটি নির্দেশিকা জারি করা হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাহুলের জোট বার্তার দিনই ৪২ আসনে লড়াইয়ের ডাক মমতার


সরকারি হাসপাতালের পোর্টালে যেসব চিকিত্সকদের নাম দেওয়া থাকবে তাদের কাছেই চিকিত্সা করাতে হবে। ওই চিকিত্সক চিকিত্সা না করলে মিলবে না স্বাস্থ্যসাথী কার্ডের সুযোগ।


উল্লেখ্য, স্বাস্থ্যসাথী কার্ড থাকার পরেও ফিরিয়ে দিচ্ছে হাসপাতালগুলি। বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে এমনই অভিযোগ ওঠে বারেবারে। হাসপাতাল যে টাকা দাবি করে তাতে কোনও গোলমাল রয়েছে কিনা তা তদন্ত করে দেখতে তৈরি করা হয়েছে একটি নজরদারি কমিটি। এছাড়াও স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে  এখন থেকে সরকারি হাসপাতালের আউটডোর খোলা হবে সকাল ৯টা থেকে।


স্বাস্থ্যসাথী কার্ড চালু হওয়ার পর থেকে ধীরে ধীরে বাড়ানো হচ্ছে এর সুবিধে। সম্প্রতি রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এখন থেকে স্বাস্থ্যসাথী কার্ডে ২৫ হাজার টাকা পর্যন্ত পরীক্ষা নিরীক্ষার খরচ পাওয়া যাবে। পাশাপাশি সরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড ব্য়বহার করে পেসমেকার, স্টেন্ট ও টাইটেনিয়াম প্লেট কেনা যাবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)