ওয়েব ডেস্ক: আগামী ৪ অক্টোবর প্রাথমিকের টেট অসম্ভব। শুক্রবার চব্বিশ ঘণ্টাতেই প্রথম এই খবর দেখানো হয়। তিনদিন পর আজ রাজ্য সরকার সিদ্ধান্ত বদল করে জানাল টেট হবে এগারোই অক্টোবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত রবিবার টেটের দিন ঠিক হয়েছিল। তিনদিন আগে বৃহস্পতিবার প্রশ্ন উধাওয়ের খবর এল। শুক্রবার শিক্ষামন্ত্রী জানিয়ে দিলেন, তিরিশে অগাস্টের বদলে চৌঠা অক্টোবর টেট নেওয়া হবে। কিন্তু, বাস্তবে কি তা সম্ভব ছিল? গত শুক্রবারই এ প্রশ্ন তুলেছিলাম আমরা।


আগামী ৩ অক্টোবর বিধাননগর-রাজারহাট ও আসানসোলে পুরভোট। একই দিনে ভোট রয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদেও।


আগামী ৪ অক্টোবর কেন্দ্র ও রাজ্য সরকার মিলিয়ে দশটি চাকরির পরীক্ষাও রয়েছে।


যার মানে দাঁড়াচ্ছে, অক্টোবরের চার তারিখ টেট নেওয়া হলে পরীক্ষার্থীদের একটা বড় অংশ অন্যান্য চাকরির পরীক্ষাগুলি দিতে পারবেন না। চার তারিখ টেট নিলে সমস্যায় পড়বে সরকারও। আগের দিনই ভোট। যে সব স্কুলে তিন তারিখ ভোট নেওয়া হবে সে খানে চার তারিখ পরীক্ষার ব্যবস্থা হবে কী করে? পুলিস পোস্টিংয়েরই বা কী হবে? চৌঠা অক্টোবর টেট হলে তার আগের দিন পুলিস ভোট সামলাবে নাকি প্রশ্নপত্র? আমাদের এই প্রশ্নগুলি নবান্নের অন্দরেও উঠতে শুরু করে। সমস্যা আছে আঁচ করে সোমবার মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবকে নিয়ে ভিডিও কনফারেন্স করেন শিক্ষামন্ত্রী। জেলাশাসক, পুলিস সুপার, জেলা শিক্ষা দফতরের কর্তাদের সঙ্গে কথা বলে তাঁরা নিশ্চিত হয়ে যান চৌঠা অক্টোবর টেট নেওয়া সম্ভব নয়।



এতদিন প্রাথমিকের টেট পরীক্ষার সময়সীমা ছিল দেড় ঘণ্টা। সময় বাড়িয়ে আড়াই ঘণ্টা করার জন্য হাইকোর্টে যান পরীক্ষার্থীরা। রাজ্য সরকার আপত্তি জানালেও সেই আবেদন মঞ্জুর করেছে বিচারপতি গিরিশ গুপ্তর ডিভিশন বেঞ্চ।