নিজস্ব প্রতিবেদন- করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি IVF-এর কিংবদন্তি চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তী (Dr. Baidyanath Chakraborty)। ইন ভিট্রো ফার্টিলাইজেশন  (IVF) অর্থাৎ নলজাতক নিয়ে গবেষণার ক্ষেত্রে পথপ্রদর্শক বর্ষীয়ান চিকিৎসক। বয়স ৯২ বছর। বৃহস্পতিবার দুপুরে জানা যায়, কোভিডে আক্রান্ত হয়েছেন তিনি। ভর্তি হয়েছেন ক্যালকাটা হার্ট ক্লিনিকে (Calcutta Heart Clinic)। তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানা গেছে হাসপাতাল সূত্রে। কিন্তু ৯২ বছর বয়স চিন্তায় ফেলেছে চিকিৎসকদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: কেন্দ্রীয় নির্দেশিকার পর নিউটাউনের হজ হাউসে শুরু হচ্ছে অস্থায়ী হাসপাতাল


কৃত্রিম উপায়ে প্রজননের ক্ষেত্রে বৈদ্যনাথ চক্রবর্তীর পরিচিতি দেশজোড়া। গোটা ভারতেই তিনি এক অতি পরিচিত নাম। ১৯৮৬ সালে তিনি কৃত্রিম প্রজনন নিয়ে গবেষণা এবং চিকিৎসার জন্য ‘ইনস্টিটিউট অব রিপ্রোডাকটিভ মেডিসিন’ প্রতিষ্ঠান তৈরি করেন। পরবর্তীকালে গবেষণাপত্র তিনি ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ’-র (ICMR) হাতে তুলে দেন।


ঘনিষ্ঠ সূত্রে খবর, মূত্রনালীতে সংক্রমণ নিয়ে তিনি হাসপাতালে গিয়েছিলেন। গায়ে জ্বর ছিল। এর পরে কোভিড পরীক্ষা করানো হলে, তাতে ধরা পড়ে করোনার সংক্রমণের কথা। বৈদ্যনাথ চক্রবর্তীর আরোগ্য কামনায় তাঁর পরিবার ও ছাত্রছাত্রীরা।