নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এ দিল্লির কুর্সিজয়ের লড়াই। সর্বভারতীয় স্তরেও বিজেপিকে টেক্কা দিতে ডিজিটাল দুনিয়ায় আরও বেশি করে সক্রিয় হচ্ছে তৃণমূল। প্রত্যেক জেলার জন্য তৈরি হয়েছে ফেসবুক পেজ। উন্নয়নের খতিয়ান তুলে ধরতে ছবি, ভিডিও আপলোড করছেন ডিজিটাল সৈনিকরা। যা সরাসরি দেখতে পাচ্ছে তৃণমূলের শীর্ষনেতৃত্ব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তারপরেই লোকসভা ভোটের প্রস্তুতিতে জোরদার হবে মাঠে-ময়দানের আন্দোলন, উন্নয়নকে সামনে রেখে মানুষের কাছে পৌছে যাওয়া। ২০১৪-য় সোশ্যাল মিডিয়াকে সঙ্গী করে নয়া প্রজন্মকে উদ্দীপ্ত করে তুলতে সফল হয়েছিল বিজেপি। ২০১৪-য় ৭৬ কোটি ভোটারের মধ্যে নয়া প্রজন্মের ভোটার ছিল প্রায় ১৬ কোটি। নরেন্দ্র মোদীর পালে সুবাতাস বইয়ে দিয়েছিল নেটিজেনরা। এবার সর্বভারতীয় স্তরেও বিজেপিকে জোর টক্কর দিতে ডিজিটাল দুনিয়ায় আরও বেশি করে কোমর বেঁধে নেমে পড়ল তৃণমূল।


দিল্লি ভোটে যখন বিজেপির বিজয়রথ আটকে দিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল, সেখানেও ডিজিটাল অবদান ছিল অপরিসীম। কেমনভাবে তৈরি হচ্ছে তৃণমূলের ডিজিটাল স্ট্র্যাটেজি? হেডকোয়ার্টারে হয়েছে কন্ট্রোল রুম। প্রত্যেক জেলায় ব্লকস্তর থেকে লোকসভা কেন্দ্র, কোথায় কী সভা হচ্ছে, উন্নয়নের কী কাজ হচ্ছে, কোন নেতা কী করছেন, সব ছবি, ভিডিও তুলে আপলোড করছেন ডিজিটাল সৈনিকরা। যা সরাসরি দেখতে পাচ্ছে হাইকমান্ড। উদ্দেশ্য উন্নয়নের কাজ তুলে ধরা। পেট্রল-ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে যেভাবে রাস্তায় নামছে তৃণমূল, ঠিক সেভাবেই ডিজিটাল ওয়ার্ল্ডেও প্রতিবাদের ঝড়। ফেসবুক লাইভেও সক্রিয়তা বাড়ছে জোড়াফুলের। সেখানেও টার্গেট বিজেপি।