অর্ণবাংশু নিয়োগী: আদালতে প্রশ্নের মুখে পড়তে হয়েছে একাধিকবার। শিক্ষকদের বদলির ক্ষেত্রে এবার নিয়ম বদলের পথে রাজ্য। পছন্দকে অগ্রাধিকার নয়, নয়া নিয়মে সংশ্লিষ্ট স্কুলে ছাত্র-শিক্ষক খতিয়ে দেখার পরই বদলির সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্রের খবর তেমনই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্কুলে ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক থাকছে না? বিপাকে পড়ছেন পড়ুয়ারা? এসএসসির বদলির নিয়মকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল হাইকোর্টে।  সেই মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মন্তব্য করেছিলেন, 'গোলি মারো রুল কো'। অবশেষে আদালতের পরামর্শ মেনে শিক্ষক বদলির ক্ষেত্রে নয়া গাইডলাইন জারি করা হচ্ছে, হাইকোর্টে জানালেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। 



এ রাজ্যে বদলির জন্য এখন অনলাইনে আবেদন করতে পারেন শিক্ষকরা। কীভাবে? 'উৎসশ্রী' নামে একটি পোর্টাল চালু করেছেন মুখ্যমন্ত্রী। যদি কোনও শিক্ষক বাড়ির কাছে কোনও স্কুলে যেতে চান, তাহলে ওই পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারে। এরপর নির্দিষ্ট নিয়ম মেনে তাঁকে বদলি করে দেওয়া হয়। 


আরও পড়ুন: SSC Scam: 'কার নির্দেশে গ্রুপ ডি-র নিয়োগে জালিয়াতি', চাপ বাড়ল প্রাক্তন এসএসসি চেয়ারম্যান সুবীরেশের উপরে


সূত্রের খবর, এই উৎসশ্রী পোর্টাল বদলির জন্য যাঁরা আবেদন করেন, তাঁদের সিংহভাগই কলকাতা বা শহরতলির স্কুলে আসতে চান। শুধু তাই নয়, গত এক বছরে ২০ হাজার শিক্ষককে তাঁদের পছন্দের স্কুলে বদলিও করে দিয়েছে এসএসসি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)