নিজস্ব প্রতিবেদন: তখন সকাল সাড়ে ১০টা। মায়ানমার থেকে অতিথিদের অপেক্ষায় কলকাতা বিমানবন্দরের একটি গেটের মুখে দাঁড়িয়েছিল দুধসাদা টয়োটা গাড়ি। ৩ মিনিটের বেশি সেই গাড়ি দাঁড়িয়ে থাকায় উপরওয়ালার নির্দেশে চাকায় কাঁটা পরিয়ে দেন পার্কিংয়ের তদারকির দায়িত্বে থাকা কর্মী। আর তারপরেই নড়েচড়ে বসে বিমানবন্দর ও স্থানীয় প্রশাসন। কাঁটা পরানো গাড়িটি যে মায়ানমার দূতাবাসের গাড়ি! দূতাবাসের গাড়িতে কাঁটা পরানোর অভিযোগে পার্কিং তদারকির দায়িত্বে থাকা বাবুলাল যাদব ও আর এক কর্মীকে গ্রেফতার করে পুলিস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি কলকাতা বিমানবন্দরের পার্কিং তদারকির দায়িত্ব তুলে দেওয়া হয়েছে একটি বেসরকারি সংস্থার হাতে। সেই সংস্থার নিয়ম অনুযায়ী, বিমানবন্দরে গেটে বা কোনও অংশে ৩ মিনিটের বেশি গাড়ি দাঁড় করানো যাবে না। বিমানবন্দরে প্রবেশ থেকে বের হওয়া, পুরোটাই সারতে হবে ১০ মিনিটের মধ্যে। অর্থাত্ দাঁড়িয়ে থাকার ৩ মিনিট বাদ দিলে যাতায়াতের জন্য মাত্র ৭ মিনিট সময় পাওয়া যাবে। এর বেশি সময় নেওয়া হলে মোটা অর্থের জরিমানা গুনতে হবে চালকদের। অভিযোগ, এত কম সময়ে গাড়ি নিয়ে ঢোকা ও যাত্রী তোলা সম্ভব নয়। এর ফলে হামেশাই জরিমানা দিতে হচ্ছে। জরিমানা না দেওয়া হলে কাঁটা পরিয়ে দেওয়া হচ্ছে গাড়ির চাকায়। 



ভারতে যে কোনও দূতাবাসের গাড়ি সাধারণত বিশেষ সুযোগ-সুবিধা পেয়ে থাকে। পার্কিংয়ের ক্ষেত্রেও বেশি সুবিধা পেয়ে থাকে এমন গাড়ি। কিন্তু গাড়িটি যে সাধারণ গাড়ি নয়, তা বুঝতেই পারেননি বাবুলাল ও তাঁর সংস্থার কর্মী। ফলে এদিন গাড়ির চাকায় কাঁটা লাগিয়ে দেন তাঁরা। ঘটনার কিছুক্ষণ পরেই গ্রেফতার করা হয় তাঁদের।


আরও পড়ুন- বিদেশ সফরে মোদী, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে আরও কোণঠাসা করতে একাধিক বৈঠক