শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: সীমান্ত পাহারা দিচ্ছে সীমান্তরক্ষী বাহিনী। কিন্তু সীমান্তবর্তী এলাকার মানুষদের চাষবাসে বাধা দিচ্ছে তারা। বিএসএফের ভূমিকা নিয়ে এভাবেই বিধানসভায় সরব হলেন, তৃণমূল বিধায়ক উদয়ন গুহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন এই ক্ষোভ? তৃণমূল বিধায়কের দাবি, সীমান্তে কাঁটাতারের পাশে চাষের জমিতে চাষিদের চাষবাস করতে বাধা দিচ্ছে সীমান্তরক্ষী বাহিনী। তাদের বক্তব্য ভুট্টা বা পাটের মতে ফসল ফলানো যাবে না। কিন্তু এভাবে চলবে কীকরে? এই এলাকার চাষিরা অন্যকিছু চাষ করেন না বা জমিতে অন্য কোনও ফসল ভালো হয় না। তারা এখন যাবে কোথায়? বিষয়টি কেন্দ্রের নজরে আনা উচিত।


এনিয়ে উদয়ন গুহ আজ জি ২৪ ঘণ্টাকে বলেন, বিএসএফ আমাদের শত্রু নয়। কিন্তু যেসব সমস্যা বিএসএফ তৈরি করে সেগুলো নিয়ে সোচ্চার হওয়ার জন্য আমাকে বিধানসভাকে ব্যবহার করতেই হবে। এটা আমাদের ধারাবাহিক সমস্যা। কোচবিহার, জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে ক্যাশ ক্রপ হল পাট। পাট গাছের একটা উচ্চতা রয়েছে। বিএসএফ বলছে, কাঁটাতারে বেড়ার এপারে ও ওপারে ওই উচ্চতার কোনও ফসলের চাষ তারা করতে দেবে না। তাহলে ওখানে পাট চাষ করা যাবে না, ভুট্টাচাষ করা যাবে না। এমনকি ওরা নানা রকম সমস্য়ারও সৃষ্টি করছে। কেই পাট বা ভুট্টার বীজ নিয়ে যাচ্ছে কিনা তা সার্চ করা হচ্ছে। 


তৃণমূল বিধায়ক আরও বলেন, জিরো পয়েন্ট থেকে কাঁটাতারের বেড়া ১৫০ গজ জায়গা। তাহলে আমাদের রাজ্যে ২২০০ কিলোমিটার ওইরকম জায়গা রয়েছে। এই জায়গায় কৃষকরা চাষ করতে পারছে না। সেটাই বিধানসভায় আজ বলেছি। মুখ্যমন্ত্রীকে বলেছি, এনিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলুন। চাষ করতে না দিলে ওই এলাকার মানুষের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়বে।


আরও পড়ুন-Rampurhat Arson: গুরুতর অভিযোগ, সিবিআইয়ের বিরুদ্ধে আদালতে বগটুইকাণ্ডে অভিযুক্ত আনারুল


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)