ওয়েব ডেস্ক: বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্রের পেশ করা বাজেট আধিভৌতিক। তাতে তথ্যের জালে ত্রুটি ঢাকার চেষ্টা করা হয়েছে। অভিযোগ করলেন কংগ্রেসের পরিষদীয় দলনেতা মানস ভুঁইঞা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাজেটে কর্মসংস্থান ও লগ্নি নিয়ে যে দাবি করা হয়েছে তা বাস্তবোচিত নয়। বাজেট নিয়ে এমনই অভিযোগ তুললেন বিজেপি বিধায়ক শমীক ভট্টাচার্য।


বাজেট বক্তৃতায় ঋণের সুদ আদায় নিয়ে ফের কেন্দ্রকে বিঁধলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন,  ২০১৩-১৪ আর্থিক বছরে সুদ বাবদ ২৮ হাজার কোটি টাকা কেটে নিয়েছে কেন্দ্র। এনিয়ে  বার বার আর্জি জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ অর্থমন্ত্রীর।


রাজ্যে অর্থ নীতির বৃদ্ধির হার জাতীয় হারকেও ছাড়িয়ে গিয়েছে। বাজেট বক্তৃতায় দাবি করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর দাবি, গোটা দেশের জিডিপি বৃদ্ধির হার যখন সাত দশমিক ৫ শতাংশ, তখন রাজ্যের ক্ষেত্রে সেই হার ১০.`৪৮ শতাংশ।


রাজ্যের শিল্পক্ষেত্রে বিনিয়োগের ধারা অব্যাহত। বাজেট বক্তৃতায় দাবি করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, দুহাজার এগারোর মে মাস থেকে দুহাজার চোদ্দ সালের ডিসেম্বর পর্যন্ত রাজ্যে মোট বিনিয়োগ হয়েছে চুরাশি হাজার দুশো এক কোটি টাকা। এছাড়াও লগ্নির প্রস্তাব এসেছে তিন লক্ষ কোটি টাকার। বিপুল পরিমাণ বিনিয়োগের ফলে রাজ্যে কর্মসংস্থান বেড়েছে বলে দাবি করেন অর্থমন্ত্রী।


রাজ্য বাজেটে বরাদ্দ বাড়ল কন্যাশ্রী প্রকল্পে। এখন থেকে এই প্রকল্পে বার্ষিক বৃত্তি৫০০  টাকা থেকে বেড়ে হবে৭৫০ টাকা। এই খাতে মোট বরাদ্দ বেড়ে হচ্ছে ৮৫০ কোটি টাকা। ঘোষণা করেছেন অমিত মিত্র।


রাজ্যে বাজেটে ছোট ব্যবসায়ীদের জন্য করছাড়ের সীমা আরও বাড়ল। এর আগে ব্যবসায়ে টার্নওভার ৫ লক্ষ টাকা বা তার বেশি হলে ভ্যাট দিতে হত ব্যবসায়ীদের। এবার বাজেটে তা বাড়িয়ে করা হয়েছে করা হয়েছে দশ লক্ষ টাকা। এর জেরে ভ্যাটের আওতার বাইরে চলে যাবেন আরও২০ হাজারের বেশি ছোট ব্যবসায়ী। ঘোষণা অর্থমন্ত্রী অমিত মিত্রের।