শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: বাংলায় নয়। মঙ্গলবার 'বন্দে ভারত' এক্সপ্রেসে পাথর ছোঁড়া হয় বিহার থেকে। জি ২৪ ঘণ্টায় জানালেন পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। একইসঙ্গে 'বন্দে ভারতে' হামলার দিনের ঘটনার সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে নিয়ে এসেছে রেল। সঙ্গে একটি বিবৃতিও প্রকাশ করা হয়েছে রেলের তরফে। বিবৃতি প্রকাশ করে রেলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আরপিএফ ও জিআরপি হামলাকারীদের চিহ্নিত করেছে। অবিলম্বে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্য প্রশাসন ও রাজ্য পুলিসকে আর্জি জানিয়েছে রেল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিসিটিভি ফুটেজ অনুযায়ী রেলের দাবি, নিউ জলপাইগুড়িগামী  আপ 'বন্দে ভারতে' পাথর ছোঁড়া হয় বেলা ১২টা বেজে ৫৫ মিনিট নাগাদ। সিসিটিভি ফুটেজের সেই ভিডিয়োতে ৪ জনকে দেখা যাচ্ছে। সিসি ক্যামেরার ছবিতেই ধরা পড়ছে পাথর ছোড়ার সময়। কোনও স্টেশন নয়। গ্রামাঞ্চল থেকেই ছোড়া হয় পাথর। বাংলায় নয়। মঙ্গলবার পাথর ছোড়া হয় বিহার থেকে। পূর্ব রেলের জনসংযোগ আধিকারিকের এই দাবির পরই তৃণমূলের পালটা অভিযোগ, বদনাম করতেই আগে থেকে বাংলার দিকে আঙুল!


প্রসঙ্গত, উদ্বোধনের ২ দিন যেতে না যেতেই পর পর দুবার 'বন্দে ভারতে' হামলার ঘটনা ঘটে। এই পরিস্থিতিতে আগেই 'বন্দে ভারত'-এর জন্য বিশেষ ব্যবস্থার কথা ঘোষণা করেছে ইস্টার্ন রেল। রেলের তরফে প্রতিটি স্টেশন, যেখান দিয়ে এই 'বন্দে ভারত' এক্সপ্রেস যাবে, সেই সমস্ত স্টেশনে বিশেষ ঘোষণার ব্যবস্থা করা হচ্ছে। বিশেষ এই ঘোষণায় মানুষকে সচেতন করাই মূল লক্ষ্য। যেখানে প্ল্যাটফর্মগুলোতে মাইকে ঘোষণা করা হবে যে এই ট্রেন জাতীয় সম্পদ। এই ট্রেনকে রক্ষা করা সকলেরই দায়িত্ব। সে ক্ষেত্রে যেসব স্টেশনে এই ট্রেন থামবে না, সেই সমস্ত স্টেশনেও এই সংক্রান্ত বিশেষ প্রচার করা হবে। শুধু তাই নয়, ট্রেনটি যেসব এলাকা দিয়ে পাস করবে বা যাবে, সেইসব এলাকায় অর্থাৎ রেললাইন সংলগ্ন জনবসতিতেও এই সংক্রান্ত প্রচার করা হবে।  


এই প্রসঙ্গে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছিলেন, আরপিএফ-কে দিয়ে সেনসেশন করা হচ্ছে। প্রয়োজনে লিফলেটও দেওয়া হবে। পাশাপাশি, এই ঘটনায় রাজ্য সরকারের সঙ্গে যে কোনও বিবাদের বিষয় নেই তাও তখন স্পষ্ট করেছিলেন তিনি। উল্লেখ্য, 'বন্দে ভারত'-এর উপর হামলার ঘটনার বিবরণ দিয়ে এফআইআর দায়ের করেছে নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। পাশপাশি ঘটনার বিস্তারিত তথ্য পাঠানো হয়েছে রেলমন্ত্রকেও। 


আরও পড়ুন, সিবিআই মানে সময় নষ্ট! রাজনৈতিক পক্ষদুষ্টের বিস্ফোরক অভিযোগ বিচারপতির


শেষ ইচ্ছের দাম! কোভিড কেড়েছে জীবন, আড়াই লাখে স্ত্রীর 'জীবন্ত' মূর্তি বসালেন স্বামী



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)