সুতপা সেন:ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই পড়ে থাকা কাজ শেষ করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মুখ্য়মন্ত্রী বলেন সম্ভবত আগামী ১৩ মার্চে লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে। তার আগে ১২ মার্চের মধ্যে পড়ে থাকা কাজ শেষ করা বা পড়ে থাকা ঘোষণা করে দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী। এমনটাই সূত্রের খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পরীক্ষা নিতে ভুলেই গেল বিশ্ববিদ্যালয়, প্রবল বিপাকে এমএসসির পড়ুয়ারা


মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে ড. শশী পাঁজা বলেন, প্রতিবছর নিয়ম করে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির সম্মুখীন হতে হয় সুন্দরবন এলাকাকে। আর ক্ষতি হয় জমির। সেই সমস্যা মোকাবিলা করতে SHORE (Sustainable Harnessing Ocean Resources and Economy) এই নামে একটি প্রকল্পে কাজ করছে রাজ্য সরকার। বিশ্বব্যাংকের সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রজেক্ট কাজ করবে। মোট অর্থ মূল্য ৪,১০০ কোটি টাকা। ৭০:৩০ শতাংশ শেয়ারে বিশ্ব ব্যাংকের সঙ্গে যৌথভাবে এই কাজ রাজ্য সরকার করবে।


কী করা হবে ওই প্রকল্পে? মন্ত্রী বলেন, ওখানকার ৩৯টি দ্বীপে প্রথম কাজ করা হবে। প্রথমেই ৫০ শতাংশ বাঁধ মেরামতের কাজ করা হবে। পাশাপাশি ইকো ট্যুরিজম-সহ বিভিন্ন কাজ করা হবে। পুনর্বাসন ও ক্ষতিপূরণ সবটাই করা হবে।


অন্যদিকে, চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, আজ সকালে মাননীয়া মুখ্যমন্ত্রী স্বাস্থ্য দপ্তরের সঙ্গে জড়িত আশা কর্মী ও অঙ্গন‌ওয়াড়ি কর্মীদের ভাতা বাড়িয়েছেন। অনেক সিনিয়র নার্স আছেন যারা অত্যন্ত সক্রিয়ভাবে সিনিয়র ডাক্তারদের বা চিকিৎসকদের সঙ্গে সহায়তা করে কাজ করেন। তারা চিকিৎসক নন, কিন্তু তাদের সাহায্য ছাড়া এই কাজ সম্পন্ন হয় না। তাই সেইসব নার্সদের জন্য 'জয়েন্ট সুপারিনটেনডেন্ট নার্স' এই পদ সৃষ্টি করা হল। আপাতত মোট পদের সংখ্যা ৩২৪ টি।


উল্লেখ্য, আজ সকালে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, আশা কর্মীদের বেতন বাড়ানো হচ্ছে ৭৫০ টাকা। অঙ্গনওয়াড়ি কর্মীরা এতদিন ৮২৫০ টাকা করে পেতেন। তাঁদের বেতনও ৭৫০ টাকা করে বাড়ানো হচ্ছে। এর পাশাপাশি বেতন বাড়ছে আইসিডিএস কর্মীদেরও। আইসিডিএস কর্মীরা এতদিন ৬০০০ টাকা করে পেতেন। তাঁদের ৫০০ টাকা করে বেতন বাড়ছে। এপ্রিল মাস থেকেই এই বর্ধিত বেতন কার্যকর হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, সবাই ভালো থাকুক। মা-মাটি-মানুষের সরকার এভাবেই সবার সুযোগ-সুবিধার কথা খেয়াল রেখে কাজ করে যাবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)