ওয়েব ডেস্ক: কলকাতার জলবায়ু পরিবর্তনে কী কী বিপদ,  তা খুঁজতেই এবার নয়া কেন্দ্র তৈরি হল। উদ্যোগ কলকাতা পুরসভার। এর সঙ্গেই তৈরি হয়েছে একটি ওয়েব সাইট ও মোবাইল অ্যাপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গ্রীষ্মের সময় তীব্র গরম। হাঁসফাঁস অবস্থা। আবার শীতেও ঠাণ্ডা তেমন পড়ল না। পরিবেশবিদদের মতে, এ সবই জলবায়ু বদলের উপসর্গ। উপকূলবর্তী শহর হওয়ার জন্য কলকাতার জলবায়ু পরিবর্তন হবে বলে আশঙ্কা তাঁদের। জলবায়ু পরিবর্তনে কলকাতার কী কী বিপদ, তা খুঁজতেই এবার এগিয়ে কলকাতা পুরসভা।


‘কলকাতা ক্লাইমেট চেঞ্জ সেল’  নামে একটি নয়া কেন্দ্র খোলা হয়েছে কলকাতা পুরসভায়। একই সঙ্গে শুরু হয়েছে একটি ওয়েব পোর্টাল ও মোবাইল ফোনের অ্যাপ। ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে কলকাতার পরিবেশগত ও জলবায়ুগত তথ্য সরাসরি জানতে পারবেন সাধারণ মানুষ। প্রয়োজনে সতর্ক হতে পারবেন তাঁরা


তবে উদ্বোধন হলেও মানুষের কাছে এই অ্যাপ পৌছতে আরও মাসখানেক লাগবে। পরিবেশবিদদের মতে, জলবায়ু বদলের জন্য মূল দায়ী বিশ্ব উষ্ণায়ন। যার পিছনে কারণ হিসেবে রয়েছে পরিবেশে মাত্রাতিরিক্ত দূষণ। দূষণের নিরিখে কলকাতা অনেকটাই এগিয়ে। 


দু’বছর ধরে শহরের দূষণ নিয়ে পুরসভার সঙ্গে যৌথ ভাবে কাজ করেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। সমীক্ষা করে তাঁরাই কলকাতার দূষণের উৎস চিহ্নিত করেছেন এবং তা কীভাবে কমবে সে উপায় বের করা হয়েছে


পুরকর্তাদের দাবি, দেশে এমন উদ্যোগ প্রথম। কিন্তু অ্যাপ তৈরি করে দূষণ মেপে জনগণকে জানিয়ে এর সমাধান আদৌ কতটা সম্ভব, তা নিয়ে প্রশ্ন তুলছেন পরিবেশবিদরা।