জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় স্তরে পুরস্কৃত হল রাজ্যের ৪টি ই-গর্ভনেন্স পরিষেবা। বিষয়টি জানিয়ে ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারকে পুরস্কৃত করেছে কমপিউটার সোসাইটি অব ইন্ডিয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নিজের টাকা খরচ করে রাজ্যের সব পঞ্চায়েতে তৈরি হবে ১২ হাজার কিমি রাস্তা: মমতা


এনিয়ে খুশি মুখ্যমন্ত্রী ট্যুইট করে ওই চারটি ই-পরিষেবার কথা জানিয়েছেন। রাজ্য সরকারের তরফ মুখ্যমন্ত্রীর অফিস থেকে চালু হয়েছে অভিযোগ পেয়ে তার সমাধান করা। এতে বহু মানুষ উপকৃত হয়েছেন। এছাড়াও রয়েছে মাইনর মিনারেল সাপ্লাই ম্যানেজমেন্ট সিস্টেম। অনলাইন খাদ্যসাথী। ইন্ট্রিগ্রেটেড কোভিড ম্য়ানেজমেন্ট সিস্টেম। ওইসব পরিষেবার যেসব কর্মীরা জড়িত তাদের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।




হিসেবে না দেওয়ায় রাজ্যের একশো দিনের টাকা, জিএসটি বাবদ পাওনা টাকা আটকে দিয়েছে কেন্দ্র। এমনটাই অভিযোগ করে আসছে রাজ্য সরকার। পাশাপাশি এসব কথা ফলাও করে বলে আসছে বিজেপি। এছাড়াও আবাস যোজনা, একশো দিনের প্রকল্পের টাকা নয়ছয় করছে রাজ্য এমনটাও অভিযোগ করে কেন্দ্রের শাসকদল। তবে তার মধ্য়েই রাজ্যে সবুজ সাথী প্রকল্প, কন্যাশ্রী পুরস্কৃত হয়েছে। এবার রাজ্য সরকারের ওই ওই ৪ পরিষেবাও  স্বীকৃতি পেল সর্বভারতীয় স্তরে।


মঙ্গলবার সিঙ্গুরে এক অনুষ্ঠানে একপ্রকার একথাটাই জোর দিয়ে বলার চেষ্টা করলেন মুখ্য়মন্ত্রী। এদিন মমতা বলেন, রাজ্য়ের সবকটি গ্রাম পঞ্চায়েত ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরি হবে। কোথাও রাস্তা পুননির্মাণ করা হবে, কোথাও নতুন রাস্তা তৈরি হবে। এমনই মোট ৯ হাজার রাস্তা তৈরি হবে। সেই  প্রকল্প সিঙ্গুর থেকে শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই রাস্তা তৈরি করতে পৌন চার হাজার কোটি টাকা খরচ হবে। এর এক পয়সাও কেন্দ্রের নয়। সবটাই রাজ্য সরকারের টাকা। মঙ্গলবার সিঙ্গুরে এক অনুষ্ঠানে এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।


জিএসটি নিয়ে বারেবারেই সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন বলেন, জিএসটি হওয়ার পর দিল্লি সব টাকা তুলে নিয়ে যায়। কিন্তু আমাদের ভুল হয়েছে জিএসটিকে সমর্থন করা। আমরা ভেবেছিলাম এতে রাজ্যের লাভ হবে। এখন দেখছি একশো দিনের টাকা বন্ধ করে দিয়েছে। আবাস যোজনার টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। কেন্দ্র কোনও টাকা না দিলেও একশো দিনের কাজে ২৬ দিনের কাজ করিয়ে দিয়েছি। দশ হাজার ম্যান ডেট তৈরি করেছি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)