নিজস্ব প্রতিবেদন: কথায় আছে পুরোনো চাল ভাতে বাড়ে। সম্প্রতি এক টাকার নোটের মূল্য ভারতীয় অর্থনীতিতে প্রায় ৪৫ হাজার টাকার সমান। স্বাধীনতার পরে বেশ কিছু বছর ভারতে চালু ছিল এক টাকার নোট। শুধু তাই নয় ছিল দু টাকার নোট, ফুটো পয়সা সহ একাধিক মুদ্রার চল। যা আজ আর ব্যবহার হয় না। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় বেশ কিছু মানুষ পুরনো টাকা পয়সাকে স্মৃতি হিসেবে নিজের কাছে রেখে দিয়ে থাকেন। ফলে নতুন প্রজন্মের একাংশ সেই পুরনো টাকা ও পয়সার সম্পর্কে অবগত হতে পারে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পূর্বে বন্ধ হয়ে যাওয়া পুরনো টাকা বা পয়সার দাম পরবর্তীকালে অনেকটাই বেড়ে যায়। বর্তমানে জানা গিয়েছে, একটি এক টাকার নোটের বান্ডিল অনলাইনে বিক্রি হয়েছে ৪৫ হাজার টাকায়। online old currency trading platform coinbazaar একটাকার নোটের দাম দিয়েছে ৪৪ হাজার ৯৯৯ টাকা। এটি ছাপা হয়েছিল হাজার ১৯৫৭ সালে। নোটের নম্বর রয়েছে ১২৩৪৫৬ এবং ওই নোটগুলিতে রয়েছে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিরু ভাই প্যাটেলের স্বাক্ষর। 


ওই এক টাকার নোটের বান্ডিল ও তার নম্বর এতটাই বিরল যে বর্তমান ভারতের বাজারে তাই এর দাম প্রায় ৫০ হাজারের সমান। জানা গিয়েছে ৫০০০ টাকা ছাড় দেওয়া হয়েছে। 


এই মুহূর্তে পুরনো ছাপা ৫০ টাকার নোটের মূল্য ৮২০০ টাকা। পুরনো ১০ ও ৫ টাকার মূল্য ২ হাজার থেকে ৪৯৯৯ টাকা পর্যন্ত উঠতে পারে।