জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও কি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এমন কোনও খবর পেয়েছেন যে নতুন বছরে ফিরতে চলেছে ১০০০ টাকার নতুন নোট এবং ২০০০ টাকার নোট বন্ধ করা হবে? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে এই খবরটি অবশ্যই পড়বেন। কেন্দ্রীয় সরকার নিশ্চিত করেছে যে ২০১৮-১৯ এর পরে, ২০০০ টাকার নোট ছাপার জন্য কোনও নতুন ইন্ডেন্ট দেওয়া হয়নি। এর পরে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিওতে দাবি করা হচ্ছে যে এক জানুয়ারী, ২০২৩ থেকে ১০০০ টাকার নোট ফিরে আসছে। এই দাবিতে এটাও বলা হচ্ছে যে এর সঙ্গে ২০০০ টাকার নোট ব্যাংকে ফেরত নেওয়া হবে। তবে এই দাবি সত্য নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভিডিওতে মিথ্যা দাবি করা হচ্ছে


২০০০ টাকার নোট প্রত্যাহার এবং ১০০০ টাকার নোট ফের চালু করার কোনও পরিকল্পনা সরকারের নেই। সরকার ২০১৬ সালের নভেম্বরে ডিমনিটাইজেশনের পরে ১০০০ টাকার নোট বন্ধ করে দিয়েছিল। এর জায়গায়, RBI ২০০০ টাকার নতুন নোট চালু করেছিল।


 



আরও পড়ুন: Garuda Puran: আজই নিজের এই অভ্যাসগুলি বদলান, নইলে জীবনভর তাড়া করবে অভাব!


বিভ্রান্তিকর মেসেজ ফরোয়ার্ড করবেন না


কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ফ্যাক্ট চেক 'পিআইবি ফ্যাক্ট চেক' এই ধরনের জাল এবং বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করার বিরুদ্ধে মানুষকে সতর্ক করেছে। পিআইবি ফ্যাক্ট চেকের একটি ট্যুইটে বলা হয়েছে যে এই দাবিটি ভুয়ো। এই ধরনের বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করতেও বারণ করেন তাঁরা। এই ট্যুইটটি ১৬ ডিসেম্বর পিআইবি করেছে। বার্তায় আবার বলা হয়েছে যে ২০০০ টাকার নোট প্রত্যাহারের বিষয়ে সরকার কোনও সিদ্ধান্ত নেয়নি।


আরও পড়ুন: Nude photoshoot: ন্যুড বিচে উষ্ণতা ছড়িয়ে ফোটোশ্যুটে যুবতী, পুলিসের চাঞ্চল্যকর অ্যাকশন এবং...


কোন নতুন ইন্ডেন্ট দেয়নি সরকার


সম্প্রতি, অর্থ মন্ত্রকের তরফে সংসদে একটি লিখিত প্রশ্নের জবাবে বলা হয়েছিল যে ২০১৮-১৯ সাল থেকে ২০০০ টাকার নোট ছাপানোর জন্য প্রেসগুলিতে কোনও নতুন ইন্ডেন্ট দেওয়া হয়নি। এর পাশাপাশি, জাল নোটের প্রচলন সম্পর্কে তথ্য দিয়ে, অর্থ মন্ত্রক রাজ্যসভায় উত্তর দিয়েছিল যে ২০২১-২২ আর্থিক বছরে ব্যাংকিং সিস্টেমে ২,৩০,৯৭১টি জাল নোট সনাক্ত করা হয়েছিল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)