ওয়েব ডেস্ক : আজ ধনতেরাস। দীপাবলির আগের দিনের রাতে কেনাকাটায় মেতে ওঠে উত্সব প্রিয় মানুষ। প্রধানত অবাঙালিদের রীতি হলেও বিগত কয়েক বছর ধরে বাঙালিও মজে ধনতেরাসের কেনাকাটায়। মূলত সোনা বা রুপো কেনার দিকেই এইসময় মানুষের ঝোঁক বেশি থাকে। তবে সোনায় লগ্ন করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। নইলে ভুল স্কিমের ফাঁদে পা দিয়ে আখেরে লাভ হওয়ার বদলে সর্বস্বান্ত হতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) এই মুহূর্তে ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ঘুরছে ৩০,৫০০ টাকার আশপাশে। এখন সোনা কিনে কেউ লগ্নি করতে চাইলে হলমার্ক যুক্ত গয়না কিনতে পারেন। কিনতে পারেন ১০ গ্রাম সোনার কয়েন বা বিস্কুট। সোনার কয়েন আপনি ব্যাঙ্ক থেকেও পাবেন।


২) সোনায় লগ্নি করার জন্য গোল্ড ETF একটি খুব ভালো উপায়। এখানে যাঁরা সোনা কিনে রাখতে ভয় পান, তাঁদের জন্য খুবই উপকারী। গোল্ড ETF-এর জন্য লাগবে একটি ডিম্যাট অ্যাকাউন্ট। বাজারে অনেক গোল্ড ETF পাওয়া যায়। যার মাধ্যমে আপনি কোনও ঝুট-ঝামেলা ছাড়াই কাগজে সোনা কিনে রাখতে পারবেন।


৩) আপনি সোনা কিনতে পারেন শেয়ারেও। MCX, NCDEX, ICEX-এর মাধ্যমেও আপনি সোনা কিনতে পারেন। শুধু আপনাকে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলে নিতে হবে। আর আপনাকে ন্যূনতম একটি ব্রোকার ফি দিতে হবে।


৪) আপনি কিনতে পারেন e-গোল্ডও। e-গোল্ড জিনিসটা কি? অনেকটা ETF-এর মতই। তবে এখানে আপনি নিজেই হবেন সোনার মালিক। ETF-এর ক্ষেত্রে মালিক হচ্ছেন কোম্পানি।


৫) ইক্যুইটি ভিত্তিক গোল্ড ফান্ড- আপনি চাইলে মিউচ্যুয়াল ফান্ড স্কিমেও লগ্নি করতে পারেন। গোল্ড মাইনিং, প্রসেসিং ও মার্কেটিং-এর সঙ্গে যুক্ত কোম্পানির কাছে আপনি পাবেন এই সুবিধা। লাগবে শুধু একটি ডিম্যাট অ্যাকাউন্ট। আরও পড়ুন, বিশ্বের সবচেয়ে বড় ক্রুজের চোখধাঁধানো বিলাসবহুল অন্দরমহল দেখুন