জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: গাছপালা দীর্ঘকাল ধরে মানুষের স্বাস্থ্যকে ভালো রাখার ক্ষমতার জন্য পরিচিত এটি আমাদের মনের অবস্থা পরিবর্তন করে। স্ট্রেস লেভেল কমানো থেকে শুরু করে আমাদের মেজাজ ঠিক করে। এছাড়াও, গাছপালা আমাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। বৈজ্ঞানিকরা প্রমাণ করেছেন যে, আমাদের মানসিক অবস্থার গঠনে এবং মানসিক ও শারীরিক অসুস্থতার ঝুঁকি কমাতে গাছপালা তার মৌলিক ভূমিকা পালন করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুনSummer Skin Care: রোদে বেরলেই মুখে কালো ছোপ? এই টোটকা মানলেই পাবেন দুধের মতো ফর্সা ত্বক!


বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে উদ্যানপালন থেরাপি কিছু মানুষকে তাদের পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে এবং তাদের জীবনযাত্রার মান আরও উন্নত করতে  সহায়তা করতে পারে। এর প্রাণবন্ত, প্রাকৃতিক রং মস্তিষ্কের সৃজনশীলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এমনকি আপনার ডেস্কে থাকা ছোট্ট সুন্দর গাছটি আপনাকে আরও শক্তিশালী করে তুলতে সাহায্য করে।  আপনি আপনার বাড়ি বা কর্মক্ষেত্রকে আরও সুন্দর এবং উজ্জ্বল করার জন্য যে গাছপালা কিনেছেন তা আসলে আপনাকে আরও স্পষ্টভাবে চিন্তা করতে সাহায্য করছে। গাছপালা কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব হ্রাস করে এবং বায়ুর গুণমান উন্নত করে। ইউকে হেলথ অ্যান্ড সেফটি এক্সিকিউটিভ নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, অফিসে  কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব প্রতি মিলিয়ন ১,000 অংশের বেশি হওয়া উচিত নয়, কারণ এর ফলে মাথাব্যথা, ক্লান্তি এবং মাথা ঘোরার মতো উপসর্গ দেখা দিতে পারে।


আরও পড়ুনLunar Eclipse: সূর্যগ্রহণ শেষ, এবার চন্দ্রগ্রহণের পালা; শুভ দিন শুরু হবে এই মানুষদের! হবে টাকার বৃষ্টি


ঘরে সবচেয়ে জনপ্রিয় গাছগুলির মধ্য়ে যেগুলি দক্ষতার সঙ্গে কার্বন ডাই অক্সাইড অপসারণ করে তার মধ্যে রয়েছে ব্লু স্টার ফার্ন, উইপিং ফিগস, স্পাইডার প্ল্য়ান্ট এবং অ্যান্থুরিয়াম গাছ। গাছপালা দিয়ে সাজানো ছাড়া, মানুষ তাদের ব্যথা উপশমের কিছু ওষুধের জন্য়, আরও অনেক রোগের ওষুধের জন্য় গাছপালা ব্যবহার করে থাকে। গাছ এবং ফুল হাসপাতালে রাখলে রোগীকে ভালো এবং সুস্থ করতে সাহায্য় করে। গবেষণায় দেখা গেছে, উদ্ভিদের আশেপাশে থাকা মানুষের মধ্যে সম্পর্ক উন্নত করতে এবং অন্যদের প্রতি তাদের উদ্বেগ এবং সহানুভূতি বাড়াতে সাহায্য করতে পারে। কোভিড মহামারী চলাকালীন ব্রিটেনে গাছপালা বিক্রি ৩০% এরও বেশি হয়েছে, কারণ লোকেরা তাদের মানসিক সুস্থতার জন্য উদ্ভিদ যে কতটা গুরুত্বপূর্ণ তা আবিষ্কার করেছে।


গবেষণায় বলা হয়েছে প্রকৃতির মাঝে সময় কাটালে আমাদের মানসিক স্বাস্থ্য ঠিক থাকবে এবং সুস্থ রাখতে সাহায্য় করবে। সেইজন্য়ে কাছাকাছি কোনও পার্কে গিয়ে হাঁটাহাঁটি করতে বলা হয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)