নিজস্ব প্রতিবেদন: প্রত্যেক সংস্থাতেই তার কর্মচারীদের নির্দিষ্ট সংখ্যক ছুটি পাওনা থাকে। প্রতি বছর নিজেদের পাওনা ছুটি থেকে হিসেব করে তা খরচ করেন কর্মচারীরা। বছরের যে ছুটিগুলি বেঁচে যায়, সেগুলি পরের বছরের ছুটির সঙ্গে জুড়ে যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ সব নিয়ম প্রায় সকলেই জানেন! কিন্তু এর বাইরে কোনও কোনও সংস্থায় তার কর্মচারীদের জন্য বিশেষ ছুটির চল রয়েছে। যেমন, জাপানের একটি সংস্থায় কর্মচারীরা ধূমপান ছাড়তে পারলেই বছরে অতিরিক্ত ৬ দিন ছুটি পেয়ে থাকেন। চিনের একটি সংস্থায় ফেব্রুয়ারি মাসে ৩০ বছরের বেশি বয়সী ‘সিঙ্গল’ মহিলারা ‘ডেটিং’-এর জন্য বিশেষ ছুটি পেয়ে থাকেন। তেমনই এ বার কর্মচারীদের ব্যক্তিগত জীবনকে গুরুত্ব দিতে, কাজের প্রতি আগ্রহ বাড়াতে ১২ সপ্তাহের ‘সবেতন ছুটি’ চালু করল একটি সংস্থা।


আরও পড়ুন: ভিক্ষে মা মমতা, খাদ্যরসিক বুদ্ধ, ভীতু সুব্রত - এমন কিছু চেনা নেতা অচেনা নেতার গপ্পো


সম্প্রতি অস্ট্রেলিয়ার একটি বেসরকারি সংস্থা তার কর্মচারীদের জন্য এমনই অভাবনীয় ছুটির ব্যবস্থা করতে চলেছে। সংস্থার নাম ‘আর্নেস্ট অ্যান্ড ইয়াং ওসিয়ানিয়া’ (EY Oceania)। টানা ৩ মাসের এই লম্বা ছুটির নাম ‘লাইফ লিভ’। সংস্থার সঙ্গে যুক্ত সকলেই এই ‘লাইফ লিভ’-এর সুবিধা পাবেন। ৬ সপ্তাহ করে বছরে দু’বার অথবা টানা ১২ সপ্তাহ— দু’ভাবেই এই বিশেষ ছুটি নিতে পারবেন কর্মচারীরা।


হঠাৎ কেন এমন লম্বা ছুটির সিদ্ধান্ত নিল ‘আর্নেস্ট অ্যান্ড ইয়াং ওসিয়ানিয়া’?


সংস্থার এক শীর্ষকর্তা কেট হিলম্যান জানান, সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে বাড়তি ছুটি পেলে কর্মচারীদের কাজের প্রতি উৎসাহ আর মনোযোগ প্রায় ১১ শতাংশ বেড়ে যায়। একই সঙ্গে সংস্থার প্রতি কর্মচারীদের দায়বদ্ধতাও বৃদ্ধি পায়। যার ইতিবাচক প্রভাব কাজের উপরেও পড়ে। কাজে কর্মচারীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে সংস্থার সার্বিক উন্নতির গতি বৃদ্ধি পায়।