ওয়েব ডেস্ক: ক্লান্ত পায়ের মুশকিল আসান। কয়েক মাইল হাঁটুন, কয়েক ঘন্টা একটানা দাঁড়িয়ে থাকুন অথবা বাসে, ট্রেনে কোনও জায়গা নেই, চিন্তা করবেন না। সঙ্গে একটা চেয়ার নিয়ে ঘুরুন। তবে চার পায়া চেয়ার নয়। বিজ্ঞানীরা তৈরি করেছেন 'চেয়ারলেস চেয়ার' যা আপনার পায়ে বাঁধা থাকবে। আপনি যখন ক্লান্ত হয়ে পড়বেন, নিজের পায়ের ওপর ভর দিয়ে বসে পড়ুন। পড়ে যাওয়ার ভয় নেই। বিন্দাস এক দু ঘন্টা বিশ্রাম নিতে পারেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অসাধারণ ভাবনা তৈরি এই চেয়ার যখন আপনার প্রয়োজন হবে একটা বোতাম টিপুন আপনাআপনি বসার জায়গা করে দেবে। প্রয়োজন না থাকলে বোতাম টিপে বন্ধ করে দিন। তারপর যেমন খুশি যেকোনও জায়গায় হেঁটে বেড়ান কোনও অসুবিধা হবে না।



সুইজারল্যান্ডের কোম্পানি নোনির সিইও কেথ গুনুরা জানান, "আমার যখন ১৭ বছর বয়স, ইংল্যান্ডের প্যাকেজিং কারখানায় কাজ করতাম। একটানা  দাঁড়িয়ে থেকে কাজ করতে ক্লান্ত হয়ে যেত শ্রমিকরা। কিন্তু বসার কোনও সময় ছিল না। তখন মনে হয়েছিল এইরকম নমনীয় চেয়ার তৈরি করার কথা"।



এখন বিএমডব্লু, অডির মতো গাড়ি কারখানায় 'চেয়ারলেস চেয়ার' ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একটানা বসে থাকলে যেমন শরীরে অনেক রোগের বাসা বাঁধে তেমনি একটানা দাঁড়িয়ে থেকে কাজ করলে পা, কোমড়, শিরদাঁড়ায় বিভিন্ন স্নায়ুরোগ দেখা দিতে পারে। ডাক্তারি ভাষায় Musculoskeletal disorders (MSDs) বলা হয়। সেক্ষেত্রে এই চেয়ার ভাল উপকার দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।