নিজস্ব প্রতিবেদন: চিনের উহান শহর থেকে উদ্ভূত করোনাভাইরাস ৫ মাসের মধ্যে বিশ্বের প্রায় সব দেশেই তাণ্ডব চালাচ্ছে। সারা বিশ্বে এখনও পর্যন্ত ৩৬ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে এবং আড়াই লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনার জন্য এখনও কোনও প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার হয়নি। তাই আগাম সতর্কতা ও পরিচ্ছন্নতার উপরেই ভরসা রাখতে হচ্ছে বিশ্বের অধিকাংশ মানুষকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিকিৎসকরা বার বার সাবান দিয়ে ভাল করে ধোয়ার বা হাতে স্যানিটাইজার মাখার পরামর্শ দিচ্ছেন নিজেদের জীবানুমুক্ত রাখার জন্য। কিন্তু স্যানিটাইজারের চেয়েও সাবান দিয়ে ভাল করে ধোয়াকেই বেশি নিরাপদ বলে মনে করছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে চিন্তা বাড়াচ্ছে জল সঙ্কটের আশঙ্কা!


ভেবে দেখেছেন কি এই ‘ভাল ভাবে’ হাত ধুতে গিয়ে প্রতিদিন কতটা জল খরচ হচ্ছে? যদি কোনও ব্যক্তি স্বাস্থ্য সংস্থা WHO-এর নির্দেশ মেনে বার বার হাত ধুতে থাকেন তাহলে তাঁর দিনে অন্তত ১০ বার হাত ধোয়া উচিত। সে ক্ষেত্রে একজন ব্যক্তির ২০ সেকেন্ডের জন্য হাত ধোয়ার জন্য কমপক্ষে ২ লিটার জলের প্রয়োজন। তার মানে দিনে ২০ লিটার জল। এইভাবে, ৪ জনের একটি পরিবারকে দিনে ১০ বার হাত ধোয়ার জন্য ৮০ লিটার জলের প্রয়োজন।


সমীক্ষার তথ্য অনুযায়ী, প্রতি বছর ভারতের প্রায় ৬০ কোটি মানুষকে মারাত্মক জলসঙ্কটের মুখে পড়তে হয়। গত বছরের নীতি আয়োগের রিপোর্ট বলা হয়েছে, ২০২০ সালে দিল্লি, হায়দরাবাদ, চেন্নাই এবং বেঙ্গালুরুতে মাটির নিচের জলের স্তর অনেকটাই নেমে যাবে। ফলে এই শহরগুলিতে জলসঙ্কট আরও তীব্র হবে। সাম্প্রতিক বেশ কয়েকটি সমীক্ষার তথ্য অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে ভারতের ৪০ শতাংশ নাগরিককেই মারাত্মক জলসঙ্কটের মুখে পড়তে হবে। এছাড়া ভারতের অর্ধেকেরও বেশি গ্রামীন এলাকায় পর্যাপ্ত জলের কোনও সুবিধাই নেই।


জাতীয় নমুনা সমীক্ষার অফিস অর্থাৎ, NSSO জুলাই থেকে ডিসেম্বর ২০১৮-এর মধ্যে একটি সমীক্ষা চালিয়েছে। গত বছর এই সমীক্ষাটি প্রকাশিত হয়েছিল। এই সমীক্ষা অনুযায়ী, দেশের মাত্র ২১.৪ শতাংশ পরিবারই পাইপের মাধ্যমে সরাসরি বাড়িতে জল পান। অর্থাৎ, দেশের ৭৮.৬ শতাংশ পরিবার সরাসরি জল সরবরাহের সুবিধা পান না। এগুলির মধ্যে অনেকের বাড়িতেই টিউবওয়েল, হ্যান্ড পাম্প, কুয়োর জলের উপরেই নির্ভর করতে হয়।


আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে হলে প্রথমেই বদলে ফেলতে হবে খাদ্যাভাস, মত মার্কিন চিকিৎসকের


জনসংখ্যার ৮০ শতাংশ এখনও গ্রামাঞ্চলে বাস করে। এখানকার মাত্র ১১.৩ শতাংশ পরিবার পাইপলাইনের মাধ্যমে জল পান। অর্থাৎ এখানে প্রায় ৮৮.৭ শতাংশ পরিবার জলর জন্য অন্য উৎসের উপর নির্ভরশীল। সে ক্ষেত্রে দেশের গ্রামীন অঞ্চলে বসবাসকারী মানুষের পক্ষে দিনে ৮০ লিটার জল শুধু হাত ধোয়ার জন্য খরচ করাটা প্রায় অসম্ভব বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।