নিজস্ব প্রতিবেদন:  ক্রেডিট কার্ডধারীরা প্রতিটি বিলিং সময়কালের শেষে তাদের ব্যাঙ্ক থেকে একটি অ্যাকাউন্ট স্টেটমেন্ট পান। বিবৃতিটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কার্ডের ব্যবহার সংক্ষিপ্ত করে, কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ডের সাথে অপরিচিত হন তবে বিবৃতির বিষয়বস্তু বোঝা কঠিন হতে পারে। আপনার নাম, ঠিকানা এবং লেনদেন  সনাক্ত করার পাশাপাশি বিল পরিশোধ করার আগে আপনাকে অবশ্যই অ্যাকাউন্টের সমস্ত অননুমোদিত চার্জ, নির্ধারিত তারিখ, বিলিং ত্রুটি এবং অন্যান্য আইটেমগুলি সন্ধান করতে হবে। ক্রেডিট কার্ডধারীরা প্রতিটি বিলিং সময়কালের শেষে তাদের ব্যাঙ্ক থেকে একটি অ্যাকাউন্ট স্টেটমেন্ট পান। বিবৃতিটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কার্ডের ব্যবহার সংক্ষিপ্ত করে, কিন্তু আপনি যদি ক্রেডিট কার্ডের সাথে অপরিচিত হন তবে বিবৃতির বিষয়বস্তু বোঝা কঠিন হতে পারে। ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের তাদের স্টেটমেন্টের ক্ষুদ্র প্রিন্ট পড়া উচিত যাতে ব্যাঙ্কের অতিরিক্ত চার্জ বা অতিরিক্ত ঋণ জমা না হয়। আপনার নাম, ঠিকানা এবং লেনদেনের ত্রুটিগুলি সনাক্ত করার পাশাপাশি বিল পরিশোধ করার আগে আপনাকে অবশ্যই অ্যাকাউন্টের সমস্ত অননুমোদিত চার্জ, নির্ধারিত তারিখ, বিলিং ত্রুটি এবং অন্যান্য আইটেমগুলি সন্ধান করতে হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


স্টেটমেন্টের তারিখ: যখন আপনার ক্রেডিট কার্ড স্টেটমেন্ট জেনারেট করা হয়, এবং এটি দেরী পেমেন্ট ফি গণনায় ব্যবহার করা হয়। আপনি যদি সময়মতো আপনার বিল পরিশোধ করতে ব্যর্থ হন, তাহলে ব্যাঙ্ক আপনার থেকে সুদ নেবে, যা আপনার স্টেটমেন্টের তারিখকে একটি ফ্যাক্টর হিসাবে ব্যবহার করে গণনা করা হবে।


ক্রেডিট কার্ড ক্রেডিট কার্ড স্টেটমেন্ট ক্রেডিট কার্ডের বিশদ ক্রেডিট কার্ড বিলিং


অর্থপ্রদানের শেষ তারিখ: আপনি যদি কোনো অপ্রয়োজনীয় সুদের খরচ এড়াতে চান তবে 'পেমেন্টের শেষ তারিখ' ট্র্যাক করুন। এটি সেই তারিখ যখন আপনার ব্যাঙ্ক কোনও অতিরিক্ত ফি ছাড়াই বিল করা পরিমাণের জন্য অর্থপ্রদান পাওয়ার আশা করে৷ এটি সুপারিশ করা হয় যে একজন ক্রেডিট কার্ড ব্যবহারকারী পেমেন্ট পিছিয়ে দেওয়া এড়িয়ে চলুন কারণ পেমেন্ট করার সময় এবং ঋণদাতা তা গ্রহণ করার মধ্যে একটি সময় ব্যবধান থাকতে পারে।


বিলিং চক্র: এটি পরপর দুটি বিবৃতি তারিখের মধ্যে সময়কাল, যা সাধারণত 30 দিন। একটি বিলিং চক্র হল এমন একটি সময়কাল যেখানে বিবৃতিটি তৈরি করা হয়। বিবৃতিটি বিলিং মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে করা সমস্ত লেনদেনের প্রতিনিধিত্ব করবে৷ যদি সুদের জরিমানা বা বিলম্বে অর্থপ্রদানের খরচ থাকে, তবে এটি বিবৃতিতে প্রদর্শিত হবে৷ বিল নিষ্পত্তির জন্য প্রাপ্ত যেকোন অর্থ, সেইসাথে ব্যর্থ লেনদেনে যেকোনও রিটার্ন প্রদর্শিত হবে।