নিজস্ব প্রতিবেদন: হিন্দু ধর্মমতে আলোর উৎসব দীপবলির (Diwali 2021) শুরুই হয় ধনতেরাস (Dhanteras) পর্ব থেকে। কার্তিক মাসের ত্রয়োদশীতে ধনতেরাস পালন করা হয়। এই দিনে সোনা-রূপো (Gold Buy) কেনা শুভ বলে মনে করা হয়। যদিও আর্থিক শ্রীবৃদ্ধির জন্য যেকোনও ধাতব জিনিস কেনাই রীতি। ধনতেরাস উপলক্ষ্যে লক্ষ্মীদেবীর (Laxmi Puja) পাশাপাশি দেবী ধন্বন্তরির আরাধনাও করা হয়। কিন্তু কেন ধনতেরাস পালন করা হয় তা অনেকেরই অজানা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কথিত আছে, কার্তিক ত্রয়োদশীর দিন সমুদ্র মন্থনে জন্ম নিয়েছিলেন দেবী ধন্বন্তরি। তার দুদিন পরেই ক্ষীরসাগরে মন্থনে উঠে আসেন মহালক্ষ্মী। এর জন্যই দীপাবলির দুদিন আগে ধনতেরাস পালন করা হয়ে থাকে। অমাবস্যার অন্ধকার থাকায় লক্ষ্মীকে বরণ করে স্বর্গে ফিরিয়ে নেওয়ার অনুষ্ঠানে আলোকমালায় সেজে ওঠে স্বর্গ। বিশ্বাস করা হয়, ধনতেরাসের দিন কালী করেন অশুভ শক্তির বিনাশ আর লক্ষ্মী ঘটান শ্রীবৃদ্ধি। আর সেই বিশ্বাসেই ধনতেরাসে সোনা-রূপো বা যেকোনও ধাতব বাসনপত্র কেনা হয়ে থাকে।


আরও পড়ুন: Aadhaar-Pan Card: মৃত্যুর পরে আধার ও প্যান কার্ডের কী করা উচিত? জেনে রাখলে মুশকিল আসান


যদিও ধনতেরাসের নিয়ে নানান পৌরাণিক মত রয়েছে। অনেকেই মনে করেন, ধন্বন্তরি আসলে বিষ্ণুরই আরেক রূপ। দেবতাদের চিকিৎসক। মর্ত্যে রোগের বিনাশ ঘটিয়ে বিজ্ঞান ও ঔষধির বিস্তারেই দেবী ধন্বন্তরির রূপ নেন বিষ্ণু। সব মিলিয়ে এবছর ২রা নভেম্বর ধনতেরাসের শুভক্ষণ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)