নিজস্ব প্রতিবেদন - বাঘ, সিংহ, হাঙর, কুমির, মাকড়শা, সাপ আরও কত প্রাণীকে আমরা ভয় পাই! মানুষ মনে করে, এইসব হিংস্র প্রাণীদের থেকেই তাদের ক্ষতি হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। আদতে কিন্তু তা নয়। হিংস্র প্রাণীরা মানুষকে পরিস্থিতি ভেদে আক্রমণ করে বটে। কিন্তু মানুষের সব থেকে বেশি ক্ষতি তারা করে না। মানুষের ক্ষতি করে মানুষই। এটা আমরা বলছি  না। সম্প্রতি এক সমীক্ষায় এমনই তথ্য পাওয়া গিয়েছে। যে সব প্রাণীদের দ্বারা মানুষের মৃত্যু হয় সব থেকে বেশি তাদের একটি তালিকা তৈরি করা হয়েছে। সেখানে হিংস্র প্রাণীদের থেকেও এগিয়ে মানুষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজনেস ইনসাইডার ও বিল গেটস ব্লগ গেটস মিলে একটি সমীক্ষা করেছিল। সেখানে বছরে সব থেকে বেশি যে প্রাণীদের জন্য মানুষের মৃত্যু হয় তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এমন দশটি প্রাণীর মধ্যে সবার ওপরে রয়েছে মশা। তারপরই মানুষ। সমীক্ষার তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রতি বছর সাড়ে সাত লক্ষ মানুষ মশার কামড়ে মারা যায়। আর মানুষের হাতে সাড়ে চার লাখ মানুষ খুন হয় প্রতি বছর। বাঘ, সিংহ, কুমির ইত্যাদি হিংস্র প্রাণীর আক্রমণে মানুষের মৃত্যুর সংখ্যা  নেহাতই কম। এই সমীক্ষাটি সম্পর্কে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে জনপ্রিয় সংবাদপত্র দা সান।


আরও পড়ুন- পিগকাসো: ‘নিখুঁত’ তুলির টান! এই বরাহ শিল্পীর একেকটি ছবি বিক্রি হয় লক্ষাধিক টাকায়!



সাপের কামড়ে প্রতি বছর এক লাখ মানুষের মৃত্যু হয়। এদিকে প্রতি বছর পাঁচশো মানুষ প্রাণ হারান হাতির আক্রমনে। কুকুরের কামড়ে প্রতি বছর সারা বিশ্বে ৩৫ হাজার মানুষের মৃত্যু হয় বলে জানা গিয়েছে এই সমীক্ষার মাধ্যমে।