নিজস্ব প্রতিবেদন: কেন্দ্র হোক বা রাজ্য, দুই সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর রয়েছে। আগামী এক-দু মাসের মধ্যে যেমন সরকারি ভাতা বাড়তে চলেছে তেমন উপরি হিসেবে বাড়বে ফিটমেন্ট ফ্যাক্টরও। ফলে মূল বেতন কাঠামোয় অনেকটা বাড়বে টাকা। সরকারি কর্মীদের বেতন এক ধাক্কায় বেশ অনেকটাই বাড়তে চলেছে, এমনটাই মত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফিটমেন্ট ফ্যাক্টর কী? 


ফিটমেন্ট ফ্যাক্টর হল সেই একক যার উপর ভিত্তি করে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়ে থাকে। অর্থাৎ ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে কর্মচারীদের বেতন বৃদ্ধি পায়৷ আবার ফিটমেন্ট ফ্যাক্টর হ্রাস পেলে কর্মচারীদের বেতন হ্রাস পেয়ে থাকে। এই ফ্যাক্টর না বাড়লে কেন্দ্রীয় কর্মচারীদের প্রাথমিক বা ন্যূনতম বেতন বৃদ্ধি পায় না।


বর্তমানে কেন্দ্রীয় কর্মচারীদের প্রাথমিক বেতনের পরিমাণ হল ১৮ হাজার টাকা। ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭% এর হিসাবে এই টাকা পেয়ে থাকেন কর্মচারীরা। তবে এবার তা ৩.৬৮ % হতে চলেছে। ফলে কর্মীদের ন্যূনতম বেতন বৃদ্ধি পেয়ে হতে পারে ২৬ হাজার টাকা কিংবা তার বেশি। 


যদি মাসিক বেতন প্রায় ৮ হাজার টাকা করে বৃদ্ধি পায় তবে বাৎসরিক বেতন বৃদ্ধি পাবে প্রায় ৯৬ হাজার টাকা। সপ্তম পে কমিশনের অনুমোদন অনুযায়ী, কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মীদের বেতন বৃদ্ধি হয়। জুনের শেষভাগ বা জুলাইয়ের শুরুতেই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হতে পারে। 


আরও পড়ুন, এই স্কেচেই লুকিয়ে রয়েছে একাধিক ব্যক্তির মুখ! আপনি দেখতে পাচ্ছেন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)