জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগলও বাইরে নেই প্রেমদিবসের এই বিশ্ব জোড়া উদযাপনে। তারা একটা পেলব ডুডল দিয়ে আজ, ১৪ ফেব্রুয়ারি উদযাপন করছে ভ্যলেন্টাইনস ডে। ডুডলটি দেখাচ্ছে-- হালকা গোলাপি রঙের ব্যাকগ্রাউন্ডে নীল রঙের কতগুলি জলবিন্দু, ঝরে ঝরে পড়ছে। এর মধ্যে গুগল অবশ্য দুটি বিষণ্ণ জলবিন্দুও রেখেছে, যারা আদতে পরস্পরবিচ্ছিন্ন, ফলত দুখী। কিন্তু ক্রমে তারা পরস্পর মিলে গেল-- এবং সেই আনন্দমিলনের প্রান্তে এসে দুই বিরহতপ্ত জলবিন্দু হেসে উঠল নিবিড় প্রেমাবেশে! খুবই দ্যোতনাপূর্ণ সহজ সরল মধুর ও অ্যাপিলিং এই ডুডলে আজ সকলের মন কেড়েছে গুগল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kiss Day 2023: 'অধরের কানে যেন অধরের ভাষা'! দারুণ এ-চুম্বনদিনে ঠিক কোন চুমুতে উতলা করবেন আপনার সঙ্গীটিকে?


আজ প্রেমের দিন, আজ সেন্ট ভ্যালেন্টাইনের (জন্মদিন বা) মৃত্যুদিন বলেও মনে করা হয়। অনেক আগে ইংল্যান্ড ও ফ্রান্সে এই দিনটিকে পাখিদের মিলনঋতুর প্রারম্ভিক দিন বলে মনে করা হত। ফলে তারা তখন এই বার্ড ব্রিডিং সিজনকে লাভ মেকিং-য়ের সঙ্গে লিলিয়ে দেখতে শুরু করল। তবে সতেরো শতকেই এই ইভেন্ট প্রথম জনপ্রিয় হতে শুরু করে। যাই হোক না কেন, প্রেমের এই আইডিয়াটিকে সর্বোতভাবে সমর্থন করতেন সাধু ভ্যালন্টাইন। ফলে, প্রেম দিবস উদযাপনের সঙ্গে তাঁর নামটা চিরতে যুক্ত হয়ে গিয়েছে। 


আরও পড়ুন: Hug Day 2023: একটি উষ্ণ আলিঙ্গনের চেয়ে বেশি বাঙ্ময় আর কিছু হয়? জেনে নিন 'হাগ' কত রকমের হয়...


ইতিহাস যা-ই হোক না কেন, এ লগ্ন প্রেম যাপনের। সম্পর্ক এগিয়ে গিয়েছে অনেকটা। গতকালের গভীর নিবিড় অনুভবী চুম্বনের পরেই আজ এল প্রেমদিন। আজ সম্পর্কে আর কোনও দ্বাধার অবকাশ নেই। আজ এতে একটা দীর্ঘস্থায়ী সিলমোহর পড়ার ক্ষণ। কাল পর্যন্ত যা ছিল যদি-কিন্তুর ঘরে, আজ তা নিশ্চয়তার ড্রয়িরুমে। দ্বিধা-সংকোচ অনেক ঘুচেছে, মনের সাড়া বেশি মিলেছে, পারস্পরিক  নির্ভরতার কোশেন্টও আগের চেয়ে আজ ঢের বেড়েছে। আজ দেহে-মনে কোমল নবীন বসন্তের আবাহনগীতির মন্দ্রসুর। আজ তো ফাল্গুন মাসের প্রথম দিনও। বাঙালির প্রেমঋতুর প্রথম দিন আজ!


ভালো লেগে গিয়েছে সেই মানুষটিকে, কিন্তু বলব-বলব করে বলা হয়ে ওঠেনি? আর তাই ঠিক করে রেখেছিলেন ভ্যালেন্টাইনস উইক এলে ব্যাপারটা সেরে ফেলবেন? গোলাপদিনে গোলাপ দিয়েছেন তাকে। প্রোপোজ ডে-তে করে ফেলেছেন প্রোপোজও। চকোলেটদিনে তার হাত ভরিয়ে দিয়েছেন চকোলেটে। তারপর দিন ছিল টেডি ডে। টেডি-র হাত ধরে এসেছিল প্রমিস ডে। তারপর হাগ ডে। আর তারপর গিয়েছে রঙে-রসে ভরা চুম্বনদিনও। আর সব পেরিয়ে আজ প্রেমের দিন। আপনার নিভৃত প্রেমের বার্তা পৌঁছে গিয়েছে আপনার সঙ্গীর মনে। আজ দুটি মনেই রচিত হবে রঙিন বসন্ত। মনে-মনে বসন্তের হোলিখেলা। রঙে রঙে রেঙে উঠবে উভয়ের হৃদয়। আর এই সব কিছুর সঙ্গেই জড়িয়ে থাকল গুগলের আজকের এই ডুডল। গুগল তো এমনও লিখেছে-- রেইন অর শাইন/উইল ইউ বি মাইন?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)