ওয়েব ডেস্ক : কফি ভালবাসেন। একটু বেশিই ভালবাসেন বলে দিনে হয়তো চটপট কফি চলে যাচ্ছে আপনার পেটে। দিনে ২,৩ কাপ ঠিক আছে। কিন্তু, কফির উপর ভালবাসা বেশি বলে হয়তো দিনে ৫,৬ কাপ আবার কখনও তার চেয়েও বেশি চলে যাচ্ছে আপনার পেটে। আর তাতে কি ক্ষতি হচ্ছে আপনার শরীরে জানেন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বেশি পরিমাণে কফি পেটে গেলে যেমন শরীরে ক্যাফাইনের মাত্রা বেড়ে যায় তেমনি ঘুমের বারোটাও বেজে যাচ্ছে আপনার। কিন্তু, কফির প্রতি ভালবাসা থাকলেও, তার পরিমাণ কীভাবে কমাবেন?


দিনে ৪০০ মিলিগ্রামের বেশি কফি যেন আপনার পেটে না ঢোকে। ৪০০ মিলিগ্রাম অর্থাত ৪ কাপ কফি। ক্যাফাইন শরীরে কতটা ঢুকলে আপনার ক্ষতি হবে, তার পরিমাপটা এক একজনের ক্ষেত্রে এক একরকম। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দিনে যেন কখনওই ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফাইন পেটে না যায়।


আর যদি নির্দিষ্ট পরিমাণের তুলনায় বেশি ক্যাফাইন ঢুকে পড়ে, তার জন্য জল খান বেশি করে। বেশি পরিমাণে জল খেলে শরীর থেকে অতিরিক্ত ক্যাফাইন বেরিয়ে যায়।


কফির পরিমাণ কমাতে চাইলে কাজের মাঝে ছোটখাট এক্সারসাইজ করে ফেলুন। এতেও কফির ক্ষতিকারক প্রভাবগুলি আপনার শরীর থেকে বেরিয়ে যাবে।


শরীরে বেশি পরিমাণ ক্যাফাইন প্রবেশ করলে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান। যেমন বেশি করে কলা খান এবং সবুজ শাকসবজি খাওয়ার পরিমাণও বাড়িয়ে দিন।


তবে যদি বুকে যন্ত্রণা, শ্বাস নিতে কষ্ট, বমিভাব হয়, তাহলে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিন।