নিজস্ব প্রতিবেদন: সেভিংস অ্যাকাউন্ট, পার্সোনাল লোন এবং ক্রেডিট কার্ডের জন্য ভিডিয়ো KYC চালু করল ICICI ব্যাঙ্ক। এখন থেকে মাত্র কয়েক মিনিটের মধ্যেই ভিডিয়ো যোগাযোগ মারফৎ নতুন গ্রাহকেরা তাঁদের KYC প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, যাঁরা নতুন স্যালারি অ্যাকাউন্ট খুলতে চান বা এই ব্যাঙ্কের কাছ থেকে ব্যক্তিগত ঋণ পেতে চান, ব্যাঙ্কিং শিল্পে এই প্রথম তাঁরা KYC-র এমন সুযোগ পাবেন ICICI ব্যাঙ্কে। পরবর্তীতে ধাপে ধাপে হোম লোন এবং অন্যান্য রিটেল পণ্যেও এরকম কাগজহীন সুবিধা চালু করা হবে। নতুন অ্যাকাউন্ট খোলার সময় গ্রাহক যে ভাবে ভিডিয়ো KYC-এর সুবিধা নিতে পারবেন, তা এ বার দেখে নেওয়া যাক...


১) অ্যাকাউন্ট খোলা / পার্সোনাল ঋণ নেওয়া বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন: ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে ‘ইনস্টা সেভ’ অ্যাকাউন্টের জন্য আবেদন করা যাবে। এখানে দিতে হবে প্যান। এরপর আধার কার্ড এবং ওটিপি ব্যবহার করে অথেন্টিকেট করতে হবে  এবং বাসস্থান সংক্রান্ত কিছু তথ্য দিতে হবে। অনলাইনে কিংবা ব্যাঙ্কের কোনও শাখায় এই গ্রাহকেরা অন্যান্য ধরনের সেভিংস অ্যকাউন্ট ও পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন। ‘অ্যামাজন পে ICICI ব্যাঙ্ক ক্রেডিট কার্ড’এর জন্য আবেদন করতে হলে অ্যামাজন অ্যাপে যেতে হবে।


২) ভিডিয়োতে KYC ট্যাবে ক্লিক করুন: ‘ইনস্টা সেভ’ অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে কিংবা পার্সোনাল লোন বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা হয়ে গেলে, অনলাইনে ‘ভিডিয়ো KYC’তে ক্লিক করতে হবে কিংবা ব্যাঙ্ক আধিকারিকের দেওয়া লিঙ্কে ক্লিক করতে হবে। দেশের মধ্যে গ্রাহকের এলাকাটা কোথায় তা জানার জন্য জিও-ট্যাগিংয়ের লোকেশন জানানোয় সম্মতি দিতে হবে। এটা নিয়ন্ত্রক সংস্থার গাইডলাইন। এরপর গ্রাহককে পৌঁছে দেওয়া হবে ICICI ব্যাঙ্কের একজন অফিসারের কাছে যিনি KYC খতিয়ে দেখবেন। পুরোটা করতে সময় লাগবে মাত্র কয়েকটা মিনিট।


৩) ভিডিয়ো KYC-র জন্য বিশদে তথ্য জমা দিন: গ্রাহককে হাতের কাছে রাখতে হবে প্যান কার্ড, এক টুকরো সাদা কাগজ এবং একটা নীল বা কালো পেন। একই সঙ্গে ডেটা কানেক্টিভিটিও থাকতে হবে। কারণ ব্যাঙ্ক অফিসার প্যান কার্ডের ছবি, গ্রাহকের সই ও মুখের ছবি রেকর্ড করবেন ভিডিয়ো কলের সময়। আধার কার্ডের সাইটে পাওয়া গ্রাহকের ছবির সঙ্গে তার মুখের বৈশিষ্ট্য মিলিয়ে দেখার জন্য ভিডিয়ো KYC পদ্ধতিতে একই সঙ্গে ব্যবহার করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা। ভিডিয়ো KYCর সব তথ্য ব্যাঙ্কের তরফে রেকর্ড করা হয় ও জমা রাখা হয়।


আরও পড়ুন: গ্রাহকদের জন্য বীমা সহজলভ্য করে তুলতে ইউকো ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হল এসবিআই লাইফ


ভিডিয়ো KYC হয়ে গেলে সেভিংস/ স্যালারি অ্যাকাউন্টের গ্রাহক পাবেন পুরোপুরি চালু হয়ে যাওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাতে ব্যালান্স বা ডিজোজিটের ওপর কোনও বিধিনিষেধ থাকবে না। পুরোটা শেষ হতে সময় লাগবে কয়েক ঘণ্টা। পার্সোনাল লোন ও ক্রেডিট কার্ডের গ্রাহকদের আবেদন আরও প্রসেসিংয়ের মধ্য দিয়ে যাবে।