জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনারও যদি রেশন কার্ড থাকে এবং আপনি সরকারের থেকে বিনামূল্যের রেশন প্রকল্পের সুবিধা নেন, তাহলে এই খবরটি আপনার জন্য প্রয়োজনীয়। কেন্দ্রীয় সরকার ক্রমাগত রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে বলছে। কিন্তু এখনও পর্যন্ত কোটি কোটি রেশন কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করা হয়নি। যদি আপনার রেশন কার্ড এবং আধার লিঙ্ক না থাকে, তাহলে সরকার রেশন কার্ড বাতিল করে দেবে। এর আগে এর শেষ তারিখ ছিল ৩১ মার্চ, ২০২৩। এই সময় এখন ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রেশন কার্ড স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে


যদি ৩০ জুন, ২০২৩ এর মধ্যে রেশন কার্ড এবং আধার লিঙ্ক করা না হয়, তাহলে আপনার রেশন কার্ড স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে এবং আপনি ১ জুলাই থেকে রেশনে পাওয়া গম-চাল পাবেন না। রেশন কার্ড বাতিল হলে আরও সমস্যায় পড়তে হতে পারে। আসলে, পাসপোর্ট এবং প্যান কার্ড ছাড়াও, রেশন কার্ড পরিচয় এবং ঠিকানা প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।


আরও পড়ুন: Week 7 | Daily Cartoon | সোমান্তরাল | লেবার অফ লাভ!


৩০ জুন, ২০২৩ এর মধ্যে এই কাজটি সম্পূর্ণ করুন


রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার মাধ্যমে, সরকার একজন ব্যক্তিকে একাধিক রেশন কার্ড পাওয়া থেকে আটকাতে সক্ষম হবে। এর মাধ্যমে এমন ব্যক্তিদের চিহ্নিত করা যাবে, যারা উচ্চ আয়ের কারণে রেশন পাওয়ার অযোগ্য। এটি নিশ্চিত করবে যে শুধুমাত্র যোগ্য ব্যক্তিরা ভর্তুকিযুক্ত গ্যাস বা রেশন পাবেন।


আরও পড়ুন: Naming of Cyclones: নামকরণ হয়ে গিয়েছে পরের সাইক্লোনের! ঝড়টির সঙ্গে বাঙালির কী যোগ জানেন?


উভয় জিনিসের সংযোগ নকল রেশন কার্ড এবং মধ্যস্বত্বভোগীদের স্বেচ্ছাচারিতা শেষ করতে সাহায্য করবে। আপনি যদি এখনও আপনার রেশন কার্ডকে আধারের সঙ্গে লিঙ্ক না করে থাকেন, তবে ৩০ জুন, ২০২৩ এর মধ্যে এই কাজটি সম্পূর্ণ করুন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)