নিজস্ব প্রতিবেদন: হাউজিং বা বাণিজ্যিক সম্পত্তি দুটি প্রকারে বন্টন করা হয়, একটি ফ্রিহোল্ড সম্পত্তি (freehold property) এবং অন্যটি লিজ সম্পত্তি (leasehold property)। ফ্রিহোল্ড সম্পত্তি (freehold property) অনির্দিষ্ট সময়ের জন্য মালিক ব্যতীত অন্য কোনো কর্তৃপক্ষের হোল্ড থেকে মুক্ত। লিজহোল্ড সম্পত্তি সাধারণত সম্পত্তি নির্মাণের সময় থেকে ৯৯ বছরের জন্য লিজ দেওয়া হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিছু কিছু ক্ষেত্রে লিজহোল্ড সম্পত্তি চিরস্থায়ী লিজেও দেওয়া হয়। সম্পত্তির লিজ সময়সীমাবদ্ধ এবং ৯৯ বছরের জন্য সেই সময় নির্ধারিত। উদাহরণস্বরূপ, যদি কেউ ২০১৫ সালে একটি অ্যাপার্টমেন্ট কেনেন এবং ২০২২ সালে তার দখল পান এবং নির্মাতা ২০১৫ সালে রাজ্য উন্নয়ন বা হাউজিং কর্তৃপক্ষের কাছ থেকে লিজ নিয়েছিলেন, সুতরাং এর মানে হল ক্রেতার লিজ ২০১৫ থেকে শুরু হবে যখন সম্পত্তি নির্মাণ শুরু হয়। অর্থাৎ ক্রেতা যখন ২০২২ সালে সম্পত্তির দখল পাবেন, তখন তাকে ৭ বছর বাদ দিয়ে লিজের সময় হিসাব করতে হবে এবং সময়কাল ৯২ বছর হবে।


যখন কোনও রাজ্যের উন্নয়ন কর্তৃপক্ষ ডেভেলপারদের এলাকা বা জমির উন্নয়ন অথবা নির্মাণ অধিকার প্রদান করে, তখন তারা উল্লিখিত সম্পত্তিগুলি ৯৯ বছরের লিজে বিক্রি করে। এবং যখন বিল্ডার এটিকে ক্রেতাদের কাছে বিক্রি করে (আবাসিক অথবা বাণিজ্যিক সম্পত্তি), তখন ক্রেতারা শুধুমাত্র ৯৯ বছরের জন্য এর মালিক হয়। ৯৯ বছরের মেয়াদ শেষ হলে, মালিকানা মূল জমির মালিককে ফিরিয়ে দেওয়া হয়। 


আরও পড়ুন: Aryan Khan Drug Case: ঘরে ফিরল শাহরুখ পুত্র, ২২ দিন পর জামিনে জেলমুক্ত আরিয়ান 


হাউজিং কর্তৃপক্ষ যেমন DDA এবং NOIDA আবাসিক ফ্ল্যাট বা জমি ৯৯ বছর অথবা চিরস্থায়ী লিজে বরাদ্দ করে। উদ্দেশ্য নিয়ন্ত্রিত উন্নয়ন নিশ্চিত করা। লিজহোল্ড হিসাবে সম্পত্তি রেখে, কর্তৃপক্ষ এই ধরনের সম্পদের ব্যবহার এবং উন্নয়নের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে সক্ষম হয়। এই ধরনের শর্ত লঙ্ঘনের ক্ষেত্রে, তারা বরাদ্দ/লিজ বাতিল করার অধিকার রাখে। এটি কর্তৃপক্ষকে ঘনত্বের নিয়ম, ব্যবহারের নিয়ম বজায় রাখতে সাহায্য করে। উদাহরণস্বরূপ NOIDA-তে, আবাসিক প্লটের তল-ভিত্তিক বিক্রয় অনুমোদিত নয় এবং NOIDA কর্তৃপক্ষ এটি নিয়ন্ত্রণ করতে সক্ষম কারণ সম্পত্তিগুলি লিজহোল্ড।


একবার নিয়ন্ত্রিত উন্নয়ন সম্ভব হলে, কর্তৃপক্ষ ফ্রিহোল্ড কনভার্সন স্কিম নিয়ে আসে এবং এই ধরনের নিয়ন্ত্রণ থেকে জমি ও সম্পত্তিকে মুক্ত করে। DDA বিভিন্ন সময়ে এই ধরনের সম্পত্তি রূপান্তর করার জন্য ফ্রিহোল্ড রূপান্তর স্কিম নিয়ে আসে। NOIDA কর্তৃপক্ষ এখনও অবধি ফ্রিহোল্ড রূপান্তর শুরু করেনি তবে ভবিষ্যতে এমন প্রকল্প নিয়ে আসার সম্ভাবনা রয়েছে। 


যদি লিজ দেওয়া সম্পত্তির মেয়াদ ৯৯ বছরের বেশি বাড়ানো হয়, সেক্ষেত্রে ক্রেতাদেরকে জমির মূল মালিককে জমির ভাড়া দিতে হয়। লিজহোল্ড সম্পত্তিকে নির্দিষ্ট ফি প্রদান করে মেয়াদ শেষ হওয়ার পরে পুনর্নবীকরণ করার অনুমতি দেওয়া হয়। কর্তৃপক্ষকে দাম পরিশোধ করে লীজের মেয়াদ ৯৯৯ বছর পর্যন্ত বাড়ানো সম্ভব। এছারাও উল্লিখিত সম্পত্তির দখল ১০০ বছর পূর্ণ হলে, এটি সরাসরি একটি ফ্রিহোল্ড সম্পত্তিতে রূপান্তরিত হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)