নিজস্ব প্রতিবেদন: শরীর ও মন— দুয়ের উপরেই যোগের প্রভাব অপরিসীম। নিরোগ শরীর বজায় রাখতে নিয়মিত যোগাসন করা প্রয়োজন। যোগা হল এক মাত্র প্রাকৃতিক উপায় যা শারীরিক গঠন ঠিক করে এবং গোটা শরীর জুড়ে কাজ করে। জেনে নিন এমনই কিছু আসন যা নিয়মিত চর্চা করতে পারলে নমনীয়তা বাড়বে আপনার শরীরের। একই সঙ্গে বাড়বে যৌন মিলনের স্ফুর্তি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


১) প্রসারিত পদোত্তাসন: প্রসারিত পদত্তোসন বা স্ট্যান্ডিং স্ট্রেডল ফরওয়ার্ড বেন্ড মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ায়, শরীরের ব্যালান্স বাড়ায়। শরীরের নীচের অংশের পেশীর নমনীয়তা বাড়ায়।


২) অধমুখ শ্বনাসন: এই আসন গোটা শরীরের নমনীয়তা, ব্যালান্স যেমন বাড়ায় তেমনই মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে আপনাকে রিল্যাক্সড করে। মনোসংযোগ বাড়ায়।


৩) চক্রাসন: চক্রাসন বা হুইল পোজ আপনার মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায়। একই সঙ্গে গোটা শরীরের নমনীয়তা বাড়ায়।



৪) সুপ্ত বদ্ধ কোনাসন: এই আসন উরু ও নিতম্বের শক্তি বাড়ায়। যৌন মিলন এবং সন্তান প্রসবকালে এই আসন অত্যন্ত উপযোগী।



৫) আনন্দ বলাসন: এই আসন আপনার উরু, হাঁটু, জঙ্ঘা সহ শরীরের নীচের অংশের নমনীয়তা বাড়ায় এই আসন। জরায়ুর সংকোচন, প্রসারণে সাহায্য করায় এই আসন মেয়েদের ঋতুকালে (মেনস্ট্রুরেশন) ও যৌন মিলনের সময় আনন্দ বলাসন অত্যন্ত উপযোগী।


৬) হলাসন: মেরুদন্ডের নমনীয়তা বাড়াতে, পিঠ, কোমররে ব্যথা সারাতে অবশ্যই রোজ করুন এই আসন। হাতের পেশীর জোরও বাড়ায় হলাসন।



৭) সেতুবন্ধন আসন: সেতুবন্ধন আসন বা ব্রিজ পোজ গোটা শরীরের নমনীয়তা বাড়ায়। নীচের অংশের পেশী যেমন সবল করে, তেমনই ঘাড়ের ব্যালান্সও বাড়ায়।