নিজস্ব প্রতিবেদন: আজ আন্তর্জাতিক যোগ দিবস৷ প্রতি বছর ২১ জুন ভারতের দেখানো পথে হেঁটে যোগাভ্যাসে সামিল হন বিশ্বের শতাধিক দেশের লক্ষ লক্ষ মানুষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন দিনটি ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে পালন করেছে রাষ্ট্রপুঞ্জ। ২০১৬ সালে বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ যোগাভ্যাসে সামিল হয়েছিলেন এই দিনটিতে। ২০১৭-তে ভারত ছাড়াও চিন, পাকিস্তান, মালয়েশিয়া, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, লেবানন, কানাডা-সহ মোট ১৮০টি দেশে পালিত হয়েছে ‘বিশ্ব যোগ দিবস’। তার পর থেকেই বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এই দিনে সামিল হচ্ছেন যোগ চর্চায়।


ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে রাষ্ট্রসংঘের ডিরেক্টর জেনারেল তাতনিয়া ভালোভায়া টুইট করে বলেন, ‘যোগ শান্তি, অধিকার আর কল্যাণের বার্তা বহন করে৷ আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আমরা ঐক্যের বার্তা দিচ্ছি, এই কঠিন পরিস্থিতিতে যা অত্যন্ত জরুরি। একই সঙ্গে একজোটে কাজ করার ক্ষেত্রেও এটা উপযুক্ত সুযোগ।’



আজ যোগচর্চায় লক্ষ লক্ষ মানুষকে সামনে থেকে উৎসাহ যোগাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার বিরুদ্ধে লড়াইয়ে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে প্রাণায়াম, মত প্রধানমন্ত্রী মোদীর। যোগচর্চাকে ‘বিশ্বকে ভারতের শ্রেষ্ঠ উপহার’ বলে ব্যাখ্যা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


আরও পড়ুন: খুব খিদে পেলেও এই সব খাবার সন্তানকে ভুলেও দেওয়া যাবে না!


এ বছর আন্তর্জাতিক যোগ দিবস পালন বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, বিগত ছ’মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে অসংখ্য সাধারণ মানুষ। এ পর্যন্ত সারা বিশ্বের ৪ লক্ষ ৬৬ হাজার ৮৪৮ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। করোনায় এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৮৯ লক্ষ ২১ হাজার ৩৮৫ জন। করোনা সংক্রমণ থেকে বাঁচতে বিগত কয়েক মাস ধরে লকডাউনে ঘরবন্দি হয়ে দিন কাটাচ্ছেন বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে শরীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে যোগ চর্চাই একমাত্র উপায়।