জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) সার্বভৌম গোল্ড বন্ডের (SGB) দ্বিতীয় ধাপটি খোলা হয়েছে সোমবার ২২ অগস্ট। কেন্দ্রীয় ব্যাঙ্কের একটি বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে সার্বভৌম সোনার বোনদের ইস্যু মূল্য প্রতি গ্রাম ৫,১৯৭ টাকা নির্ধারণ করা হয়েছে৷ আরবিআই সার্বভৌম সোনার বন্ড স্কিমের দ্বিতীয় ধাপ ২৬অগস্ট, শুক্রবার পর্যন্ত খোলা থাকবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সার্বভৌম গোল্ড বন্ড কী?


সার্বভৌম সোনার বন্ড হল আরবিআই-এর জারি করা সরকারি সিকিউরিটি। এই বন্ড ভৌত সোনার বিকল্প হিসাবে কাজ করে। এই SGB গুলির পরিমাপ করা হয় গ্রামে। এক বছরে বেশ কয়েকবার জারি করা হয় এই বন্ড। প্রতিটি সিরিজের একটি ইস্যু মূল্য থাকে যা সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই সিরিজ চলাকালীন কেউ ক্রয় বা বিক্রয় করতে পারে অথবা সেকেন্ডারি মার্কেটে লেনদেন করতে পারে।


সার্বভৌম সোনার বন্ডের দাম এবং ছাড়


রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, "সাবস্ক্রিপশন শুরুর আগের সপ্তাহের শেষ তিন কাজের দিন অর্থাৎ ১৭ অগস্ট, ১৮ অগস্ট এবং ১৯ অগস্ট, ৯৯৯ বিশুদ্ধতার সোনার জন্য সহজ গড় বন্ধ মূল্যের [ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেড (IBJA) দ্বারা প্রকাশিত] উপর ভিত্তি করে বন্ডের নামমাত্র মূল্য প্রতি গ্রাম ৫১৯৭ টাকা হবে’।


যারা SGB-এর জন্য অনলাইনে আবেদন করবেন এবং পেমেন্টের জন্য একটি ডিজিটাল পদ্ধতি বেছে নেবেন তাদের জন্য ৫০ টাকা ছাড় রয়েছে। ‘ভারত সরকার, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে পরামর্শ করে, অনলাইনে আবেদনকারী বিনিয়োগকারীদের জন্য নামমাত্র মূল্যের তুলনায় প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং আবেদনের জন্য ডিজিটাল মোডের মাধ্যমে অর্থপ্রদান করা হবে৷ এই ধরনের বিনিয়োগকারীদের জন্য, গোল্ড বন্ডের ইস্যু মূল্য হবে প্রতি গ্রামে ৫১৪৭ টাকা’।


আরও পড়ুন: Govt Jobs: পরীক্ষা না দিয়েই মোটা মাইনের সরকারি চাকরি! কোথায় করবেন আবেদন? একক্লিকে জানুুন...


কারা বিনিয়োগ করতে পারবেন?


যে বিনিয়োগকারীরা SGB ট্রাঞ্চে অংশগ্রহণের যোগ্য তাদের মধ্যে রয়েছে ট্রাস্ট, বিশ্ববিদ্যালয়, দাতব্য ট্রাস্ট এবং হিন্দু অবিভক্ত পরিবার (HUFs)। এছাড়াও, ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের অধীনে ভারতের একজন বাসিন্দা বিনিয়োগের যোগ্য। দেশের বাইরে বাসস্থান পরিবর্তনের ক্ষেত্রে, ব্যক্তি প্রাথমিক ম্যাচিউরিটি পর্যন্ত SGB রাখতে পারেন।


সোনার বন্ডের ইন্টারেস্ট


বন্ডের সুদ বার্ষিক ২.৫০ শতাংশে স্থির করা হয়েছে। সুদটি প্রতি বছর দুইবার বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে এবং শেষ সুদটি মূলের সঙ্গে মেয়াদপূর্তিতে পরিশোধ করা হবে। আয়কর আইন, ১৯৬১ (১৯৬১ সালের ৪৩) অনুসারে এই সুদ করযোগ্য। সার্বভৌম গোল্ড বন্ডের রিডেম্পশনের উপর কোন মূলধন লাভ কর থাকবে না।


বিনিয়োগের সীমা


সর্বনিম্ন এক গ্রাম সোনার জন্য সার্বভৌম সোনার বন্ড জারি করা হয়। বিনিয়োগকারী কে সেই হিসেবে সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়। ট্রাস্ট এবং বিশ্ববিদ্যালয়ের মতো সংস্থাগুলির জন্য ২০ কিলোগ্রামের ঊর্ধ্ব সীমা রয়েছে। ব্যক্তি এবং HUF-এর জন্য, এই সীমা চার কিলোগ্রামে সীমাবদ্ধ।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)