জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চুপচাপ কিছু ছেড়ে দেওয়া এখন অতীত। বর্তমানে, ট্রেন্ড শান্ত ছুটি। হ্যারিস পোল অনুসারে - একটি আমেরিকান মার্কেট রিসার্চ এবং অ্যানালিটিক্স কোম্পানি যা সমীক্ষা চালায়। যেখানে দেখা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৭ শতাংশ স্বীকার করেছে যে তারা অনুরোধ না করে বা এমনকি তাদের বসকে না বলেই ছুটি নিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সার্ভেতে দেখা গিয়েছে, ছুটির নীতিটি সমস্যা নয়। সমস্যাটি কর্মক্ষেত্রের সংস্কৃতি এবং কাজের চাপের সঙ্গে রয়েছে। সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে, জেন জি এবং মিলেননিয়ালসরা কাজের চাপ এবং বেশি সময় কাজ করার ক্ষেত্রে তাদের ক্যারিয়ারে প্রভাবকে ভয় পায়। এই কারণেই অনেক নিয়োগকর্তা তাদের কর্ম-জীবনের ভারসাম্য বজায় রাখার জন্য গোপনে বিরতি নিচ্ছেন। 


আরও পড়ুন:Gold Price Today: ফের বাড়ছে সোনার দাম? ভোটের শেষ দফার আগে দাম পৌঁছল...


কী এই 'শান্ত ছুটি' এবং কেন এটি জনপ্রিয়?
সার্ভে অনুসারে, কর্মচারীরা প্রায়শই বিভিন্ন সাধারণ ভয়ের কারণে ছুটি নেওয়া থেকে বিরত থাকে। তাই তারা নতুন পন্থা কাজে লাগিয়েছে। কাজের বাহানা দিয়ে অনেক কর্মচারীরা বাড়ি থেকে বেরিয়ে যাচ্ছেন। অন্যদিকে অফিসে বাড়ি থেকে কাজ করবেন বলে ছুটি নিচ্ছেন। হ্যারিস পোল জরিপ বলছে ৬৫% আমেরিকান কর্মী বলেছেন যে তারা 'কাজের প্রতিশ্রুতি এবং ব্যক্তিগত ছুটির মধ্যে ভারসাম্য বজায় রাখাকে চ্যালেঞ্জিং বলে মনে করেন।' 
৭৬ শতাংশ বলেছেন যে তারা কর্মক্ষেত্রের সংস্কৃতি নিয়মিত বিরতি নেওয়া এবং বেতনের সময় বন্ধ ব্যবহার করার মূল্যের উপর একটি শক্তিশালী জোর দেয়৷ 


কর্মচারীরা মূলত নিরিবিলি শান্ত পরিবেশে যেতে চায়, যেখানে তারা নিজেদের রিচার্জ করতে পারবে। তাই তারা ছুটির গন্তব্যে গিয়ে কাজ করে, প্রায়ই তাদের ছুটির আকাঙ্ক্ষা পূরণের জন্য তাদের সময়সূচী সামঞ্জস্য করে। 


আরও পড়ুন:Tattoo Cancer Risk: সাবধান! শখের ট্যাটুতেই 'মারণ' ক্যানসার, মৃত্যুমুখে পড়তে পারেন আপনি...


এই শান্ত ছুটির প্রভাব কী ভারতেও পড়েছে। যদিও এখুনও পর্যন্ত কোনও সার্ভে করা হয়নি। অনেক তরুণ কর্মচারীরা স্বীকার করেছেন যে তারা ছুটি নিয়েছেন, যখন তাদের 'ওয়ার্ক ফ্রম হোম' করার কথা ছিল। দিল্লির একজন ব্যবসায়ীক বিশ্লেষক শেয়ার করেন যে তাদের কোম্পানি নৈমিত্তিক এবং অসুস্থ ছুটি ছাড়াও ২০ দিনের বেশি উপার্জিত ছুটি দেয়। কিন্তু যদি ছুটির জন্য সময় চাওয়া হয়, তবে ম্যানেজার ডেকে পাঠায়। অনেক অজুহাত, এমনকি তারা সরাসরি না বলে দেয়। তাই তিনি সরাসরি বসকে না বলে সহকর্মীর সঙ্গে দেরাদুন, ল্যান্ডোর এমনকি গোয়াতেও ঘুরে এসেছেন। বাড়ি থেকে কাজ করার কথা তিনি অফিসে জানিয়ে রাখেন।
 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)