ওয়েব ডেস্ক: আজকাল পুরনো পদ্ধতিতে রান্না করার থেকে নতুন বিভিন্ন পদ্ধতিতে আমরা হামেশাই রান্না করে থাকি। আধুনিক সমস্ত নিয়ম। সময়ের সঙ্গে সঙ্গে রান্না করার অনেক নতুন যন্ত্রও এখন আমাদের হাতের কাছে রয়েছে। মাছ হোক বা মাংস, এক ধরনের রান্না এখন আমাদের খুবই পছন্দের তালিকায় যুক্ত হয়েছে। 'গ্রিলড ফিস বা গ্রিলড চিকেন'। বাড়ি হোক কিংবা রেস্তোরা, নতুন এই ধরনের খাবার আমরা খুবই পছন্দ করি। কিন্তু বাড়িতে 'গ্রিলড ফিস' বানানোর সময় আমরা বেশিরভাগ সময়েই ঠিক মতো করে উঠতে পারি না। বেশ কিছু ভুল ভ্রান্তি করে ফেলার পরে বাড়িতে তৈরি 'গ্রিলড ফিস' কিছুতেই রেস্তোরার মতো হয়ে ওঠে না। তাই এবার বাড়িতে 'গ্রিলড ফিস' তৈরি করার সময় যে জিনিসগুলো অবশ্যই মাথায় রাখবেন, তা জেনে নিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) মাছ 'গ্রিল' করার সময়ে একটা বিষয়ে সবসময় মাথায় রাখবেন যে, এটা খুবই তাড়াতাড়ি তৈরি হয়ে যায়। তাই বেশিক্ষণ 'গ্রিল' করবেন না।


২) 'গ্রিল' করার সময় গ্রিলারের একেবারে মাঝখানে কখনওই মাছের টুকরোগুলিকে রাখবেন না। এতে মাছ অতিরিক্ত ঝলসে যায়। আর মাছের স্বাদও নষ্ট হয়ে যায়। তাই গ্রিলারের চারপাশে টুকরোগুলিকে রাখুন।


৩) বারবিকিউতে মাছ গ্রিল করার সময় অবশ্যই মাছের গায়ে হালকা করে অলিভ অয়েল বা সাদা তেল ব্রাশ করে দেবেন। তাতে বারবিকিউয়ের গায়ে মাছের টুকরোগুলো আটকে যাবে না।


৪) মাছের টুকরোগুলোর একটা দিক 'গ্রিল' হয়ে গেলে, সাবধানে হালকা করে উল্টে দেবেন। খেয়াল রাখবেন যেন ভেঙে না যায়।


৫) মাছের টুকরোগুলো সঠিক 'গ্রিল' হয়েছে কিনা তা বোঝাটা খুবই জরুরি। কিন্তু কীভাবে বুঝবেন? মাছের টুকরোগুলিকে হালকা করে কাঁটার সাহায্যে ধাক্কা দিন। যদি মাছের টুকরোগুলি সহজেই উল্টে যায়, তাহলে বুঝবেন সেগুলি সঠিকভাবে 'গ্রিল' হয়েছে।


৬) 'গ্রিল' করার সময় হাতের কাছে মাখন এবং লেবুর রস রাখবেন। মাছের টুকরোগুলির দিক পরিবর্তন করার সময় মাঝে মাঝেই টুকরোগুলির উপর মাখন এবং লেবুর রস ব্রাশ করে দিন। তাহলে আর গ্রিলারের গায়ে আটকে যাবে না।


৭) মাছের টুকরোগুলিকে গ্রিলার থেকে তুলে নেওয়ার আগে সস ব্যবহার করতে ভুলবেন না। এতে 'গ্রিল' ফিসের স্বাদ আরও বাড়ে।


৮) আপনি যদি তৈলাক্ত জাতীয় মাছ গ্রিল করতে চান, তাহলে 'গ্রিল' করার অন্তত ২ ঘণ্টা আগে ম্যারিনেট করবেন।


৯) মাছ 'গ্রিল' করার আগে ১০ মিনিট গ্রিলারটিকে প্রি-হিট করে নেবেন।


১০) মাছের টুকরোর উপর নির্ভর করে কতক্ষণ 'গ্রিল' করতে হবে। তবে সাধারণত ৫ মিনিটের বেশি সময় লাগে না।