ওয়েব ডেস্ক : আজ শিবরাত্রি। শিবের মাথায় জল ঢেলে পুণ্য অর্জন করেন অবিবাহিত মেয়ে থেকে মহিলারা। বলা হয়, শিবের মত বর প্রার্থনা করেন তারা। শিবের মত দৃঢ় পৌরুষ, সাফল্য ও সমৃদ্ধির কামনায় শিবরাত্রি পালন করেন অনেক পুরুষও। বিশ্বাস আছে, এই শিবরাত্র্রি দিনেই নাকি শিব-পার্বতীর বিয়ে হয়েছিল। জানেন কি, কোথায় হয়েছিল সেই বিয়ে?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ত্রিযুগীনারায়ণ। উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে মন্দাকিনী ও সোনগঙ্গা নদীর সঙ্গমস্থলে অবস্থিত ত্রিযুগীনারায়ণ মন্দির। ভারতের অন্যতম পুণ্য তীর্থস্থান হিসেবে এর পরিচিতি। ভগবান বিষ্ণুর এই মন্দিরেই নাকি বিয়ে হয়েছিল শিব-পার্বতীর। পার্বতীয় দীর্ঘ তপস্যায় তুষ্ট হয়ে তাঁকে সহধর্মিণী করেন মহেশ্বর। ভগবান বিষ্ণুর উপস্থিতিতে হয় বিয়ে। পুরাণমতে একাংশের বিশ্বাস, বিষ্ণু আসলে পার্বতীর ভাই। ভগবান ব্রহ্মা বিয়ের আচার-অনুষ্ঠান সব পালন করেন। তিনিই নাকি ছিলেন শিব-পার্বতীর বিয়ের পুরোহিত।  


এই মন্দিরেই রয়েছে 'অখণ্ড ধুনি'। লোকমতে বিশ্বাস, শিব-পার্বতীর 'সাতপাকের' সময় থেকেই এই ধুনি জ্বলছে। এর 'চিরন্তন শিখা' কখনও নেভেনি। তীর্থযাত্রীরা অনেকেই এসে এই শিখায় কাঠের টুকরো আহুতি দেন। 'প্রসাদ' হিসেবে নিয়ে যান পবিত্র ছাই। মন্দিরে রয়েছে পবিত্র 'ব্রহ্মশিলা'। বিশ্বাস, এই শিলার উপরই বিয়েতে বসেছিলেন মহেশ্বর।


আরও পড়ুন, ১২ দিনে বিশ্বের সবচেয়ে মোটা মহিলার ওজন ঝরল ৫০ কেজি