সৌরভ পাল 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


আগস্ট এক। প্রেম আর প্রেমিকার জন্য আজ ১ নম্বর দিন। আজগুবি কথা নয়, বরং এটাই পরম্পরা। ৩৬৪ দিন অপেক্ষা কেবল আজকের দিনের সেলিব্রেশনের জন্য। বিশ্বাস হচ্ছে না? ২৪ ঘণ্টাকে 'ঢপবাজ' মনে হচ্ছে, গুগুল করুন। ন্যাশনাল গার্লফ্রেন্ডস ডে লিখে সার্চ করুন। মিলে যাবে হুবুহু, গুগুলের কথা আর ২৪ ঘণ্টা ডট কমের কথা। আজ এপ্রিল নয়, তাই 'এপ্রিল ফুল' করার প্রশ্নই ওঠে না। বরং আজ ফুল দেওয়ার দিন। গোলাপ, রজনী অথবা চামেলি কিংবা চম্পা, দ্বিধাহীনতায় না ভুগে আজ প্রেমিকার মন জয়ের দিন। অধিকার নয়, জয়। আমেরিকার মানুষ আজ প্রেম নিবেদন করেন প্রেমিকাকে। না এখানে কোনও 'সেক্স' নেই, আছে টেক্সট। প্রেমিকার কাছে প্রেম পৌঁছে দেওয়া। প্রেমিকার জন্যই আজ সব রকম হুল্লোড় আর উদযাপন। 


উভকাম, সমকাম, কামহীন-এসবের ফান্ডা নেই। মা, বোন, দিদি, অফিসের সহকর্মী, সহপাঠী, সহধর্মিনী-সবার পরিচয়ই আজ প্রেমিকা। 'ভালোবাসার টাগ ওয়ার' নেই, বরং 'প্রেম হোক, সবাই সমান হোক'-এই সূত্রেই গোটা আমেরিকা আজ প্রেমিকায় আছে। আপনিই বোধহয় নেই প্রেমিকায়। নাকি আছেন? ভাবছেন কীভাবে হবে প্রেমিকা দিবসের সেলিব্রেশন? অঙ্ক শেখার সহজ উপায় বা ভালো ইংরাজি বলার সহজ টিপসের মতই রইল কয়েকটা ছোট ছোট টিপস-



লাল জলে মিশে যাক নীল 
বড্ড ভারী হয়ে গেল? একটা দিন একটু নেশায় ক্ষতি কী? হাতে একটা স্নাইপার গ্লাস, তাতে লাল জল আর হাতে 'হাতুড়ি' (আজ বিপ্লব শ্রমিকের নয়, প্রেমে), থুড়ি কলম কিংবা তুলি। একটা দিনে হয়ে যাওয়া যায় পাবলো পিকাসো অথবা লিওনার্দো দ্য ভিঞ্চি। আবিষ্কার করতে হবে না 'দ্য ভিঞ্চি কোড'। রাতের ক্যানভাসে প্রেমিকার ছবি হয়ে উঠতে পারে 'মোনালিসা'। প্রেমিকার গোলাপি ঠোঁট হয়ে উঠতে পারে লাল সূর্যোদয়। কিংবা প্রেমিকার পরনের নীল গাউন হতে পারে নীল সমুদ্র।



'আজ মন চেয়েছে হারিয়ে যেতে' 
মন চায় মঙ্গলে গিয়ে একলা হতে। সম্ভব নয়। তবে সম্ভব গাড়ির স্টিয়ারিংয়ে হাত রেখে অনন্ত পথ একসঙ্গে চলা। সহকর্মী, সহপাঠী কিংবা অর্ধাঙ্গিনী, আপনি চালক হলে তিনি নিশ্চয়ই কন্ডাক্টর হবেন না। বরং ককপিটে বসে পাইলট যেদিকে বিমান নিয়ে যাব সঙ্গী যাবে সেই পথেই। 


'বালা নাচো তো দেখি' 
অষ্টমীর সন্ধ্যারতি। আটপৌরে শাড়িতে মায়ের বোধন করছে 'মা', আপনি তাল দিচ্ছেন ঢাকে। এ প্রেম বিশ্বমাতৃত্বের। আজ সেটা সম্ভব। কীভাবে? 'মা' হয়ে উঠতে পারে আপনার 'সেনোরিটা'। মা আমি তোমাকে ভালোবাসি, এইটুকুই যথেষ্ট। তবে আজ বারাবারি একটু হোক! ডান্স ফ্লোরে জমে উঠতে পারে মা ও মেয়ের সম্পর্ক কিংবা মা ও বউয়ের আত্মিকতা। 


মুখ মিষ্টি
মিষ্টিতে ডায়াবেটিস আতঙ্ক থাকলে ঝালও হতে পারে। আসল কথাটা হল ক্যান্ডল লাইট ডিনার অথবা বর্ষার ইলিশের সঙ্গে কাঁচা লঙ্কা দিয়ে পান্তা। ভোজন রসিকদের জন্য পার্টি আজ জমবেই। ট্রাই করে দেখতে পারনে।  


  
প্রেমিকা দিবসের উদযাপনের জন্য সমাজের চাপিয়ে দেওয়া রিলেশনশিপের প্রয়োজন নেই। প্রেম উৎসর্গ করতে আজ দরকার নেই গার্লফ্রেন্ডের। সাজতে হবে না মেয়েও। নিজের মতই থেকে বেশ মজায় কাটানো যায়, সেকেন্ড, ঘণ্টা, মুহূর্ত, দিন, রাত। আপনার মাথা রাখার জন্য যে কাঁধ আপনার বালিশ হয়েছে, যে বুকে আপনি নিরপত্তা পেয়েছেন, যে কোলে মাথা দিয়ে হাওয়া-হাওয়াই হয়েছেন, যে হাতের কোমল স্পর্শ আপনাকে শিহোরিত করেছে তা কেবল 'প্রেমিকা' হবে, এমনটা ভেবে সংকীর্ণবোধে জর্জরিত না হয়ে 'সবার ওপরে প্রেম সত্য, তাহার ওপরে নেই'-এই জয়ধ্বনি দিন। আজ সেই দিন। একটা গোটা বছরে ৩৬৫ দিনের মধ্যে ১,২০০টা ন্যাশনাল ডে উদযাপিত হয় গোটা দুনিয়ায়। কেউ এটার উদযাপনে মত্ত তো কেউ এটায়। তবে কিছু দিন হওয়া উচিত, সার্বিক ও সর্বজনীন। যেমন আজ। ইতিহাসের পাতায় এই দিনটির সৃষ্টিকর্তা এই ওয়েবসাইটটি- www.sisterwoman.com ।