নিজস্ব প্রতিবেদন: অপটিকাল ইলিউশন মানেই চোখ-মাথায় ঘোর লেগে যাওয়া। এতটাই দৃষ্টিভ্রম হয় যে আপনি ছবি ও ছবির অর্থের মধ্যে পার্থক্য খুঁজে বের করতে পারবে না। দৃষ্টি বিভ্রমের ক্ষেত্রে,আমাদের চোখ,কোনো বস্তু বা ছবি সর্ম্পকে যে তথ্য আমাদের মস্তিষ্কে পাঠায়,তার ফলে মস্তিষ্ক সেই বস্তু বা ছবি সর্ম্পকে যে ধারনা তৈরী করে,তা ঐ ছবি বা বস্তুর প্রকৃত ভৌত অবস্থার সঙ্গে মেলে না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বস্তুর উজ্জলতা,রং,আকার,অবস্থান এবং অবস্থানের পরির্বতন ইত্যাদি আমাদের মনে যে প্রভাব ফেলে সেই মতো উত্তর পাওয়া যায়। এই ছবির ক্ষেত্রেও তাই। ছবিটি সম্প্রতি ভাইরাল হয়েছে। এখানেও এমনটা ঘটছে। ছবিটি একটি স্থির চিত্র।কিন্তু আমাদের চোখের এক দৃষ্টে তাকিয়ে থাকায় উত্তরই বদলে যাচ্ছে। 


কম্পিউটার ও ইনফরমেশন সায়েন্স ইঞ্জিনিয়ার ডেভিড নোভিক নতুন অপটিক্যাল ইলিউশনটি বানিয়েছেন। ছবিটি ভাইরাল হয়েছে টুইটারে। যেখনে দেখা যাচ্ছে বারোটি রঙিন বৃত্ত। এক নজরে দেখলে সবুজ, লাল, বেগুনি রঙের বৃত্তই চোখে পড়বে। কিন্তু মজা লুকিয়ে সেখানেই। যদি ঠিক করে দেখেন, দেখবেন ১২টি বৃত্তই একই রঙের, হাল্কা বাদামি। অথচ এক ঝলকে বোঝার উপায় নেই তা। 



তবে এর অর্থ এটি নয় যে আপনি ভুল দেখছেন।  কারণ হল, বৃত্তগুলির ওপর দিয়ে, যে রেখাগুলি গিয়েছে, সেগুলির রং বৃত্তগুলির ওপরে এসেই পরিবর্তন হয়ে গিয়েছে। তাই চোখে ধাঁধা লেগে এই বিভ্রমটি তৈরি হয়েছে। রেখাগুলির সাপেক্ষে বৃত্তগুলির রং পরিবর্তিত মনে হচ্ছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)