নিজস্ব প্রতিবেদন: একে বিশ্বমারী, তার উপর লকডাউন। সুস্থ থাকতে হলে মেনে চলতে হবে বিধি-নিষেধ। রোজকার স্কুল যাওয়া বা খেলতে যাওয়া রোজনামচা থেকে উঠেই গিয়েছে আপনার সন্তানের। কিন্তু এখনই সবচেয়ে বেশি যত্ন নেওয়া প্রয়োজন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১. জাঙ্ক ফুড বা প্যাকেটজাত খাদ্য দূরে রাখুন:  করোনা পরিস্থিতির কারণে রোজ বাজার যেতে পারছেন না। একবারে অনেক প্যাকেটজাত খাবার মজুত করে রেখেছেন খাবার। মাঝে মাঝে আপনার শিশুর হাতে তুলে দিচ্ছেন সেগুলি? সেই খাবারের মধ্যে চট জলদি বানানো যায় নুডলস, কুকিজ এই ধরণের খাবার যদি থেকে থাকে তাহলে এই পদ্ধততি দাড়ি টানুন। অধিক পরিমাণে এই ধরনের খাবার আপনার শিশুর অন্যান্য শারীরিক সমস্যার কারণ হতে পারে। রোজ বাজার না যাওয়া ও প্যাকেটজাত খাবারের ভারসাম্য বজায় রাখুন।


২. স্ক্রিনে যেন চোখ বেশি না রাখে: এমনিতেই এখন অনলাইনে পড়াশোনা। আপনার সন্তানকে অনেক ক্ষণ মোবাইল, ল্যাপটপ কিংবা ট্যাবলেটে সময় কাটাতে হচ্ছে। তাই আপনার সন্তান যাদে বাড়তি সময় স্ক্রিনে চোখ না রাখে তা নিশ্চিত করতে হবে। অধিক সময় চোখ কম্পিউটার, মোবাইল কিংবা যে কোনও স্ক্রিনে রাখলে কিন্তু চোখের ক্ষতি ছাড়াও মাথা যন্ত্রণা-সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।


৩.পর্যাপ্ত ঘুম: রোজ ৭ ঘন্টার ঘুম চাই। নাহলে আপনার শিশুর কিন্তু শারীরিক বিকাশে বাধা আসতে পারে। তাই রোজ ঘুম নিশ্চিত করা আপনার কর্তব্য। এছাড়া করোনা মোকাবিলায় ঘনঘন হাত ধোয়া, বাইরে বোরলেই মাস্ক পরা এগুলো তো মেনে চলতেই হবে।


আরও পড়ুন: আকাশছোঁয়া বিদ্যুতের বিল নিয়ে চিন্তিত? জেনে নিন কয়েকটি সহজ, সাশ্রয়ী উপায়