ওয়েব ডেস্ক: নিউটাউনে ফেলুদার সঙ্গে দেখা। উটের পিঠে তোপসে, জটায়ু। ফিরে এল জয়সলমিরের নস্ট্যালজিয়া। এই বুঝি প্রদোষ মিটারকে প্রশ্ন করে বসেন লালমোহনবাবু, আচ্ছা উট কি কাঁটা বেছে খায়? ফেলুদার সেই গ্রিন ডায়েরি, বন্দুক, সব হাজির শহরের বুকে। সোনার কেল্লা পার্কে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভীষণ ইচ্ছে করছে তো একছুট্টে রাজস্থান পৌছে যেতে? বালির কাছাকাছি। সেই উটের সারি। দূরে কু ঝিকঝিক সেই ট্রেন। জয়সলমিরের সোনার কেল্লা....


ফেলুদার সঙ্গে দেখা করতে মন আনচান করছে তো? ছেলেবেলার সেই ভাললাগা। বইয়ের পাতা থেকে উঠে আসা এক-একটা জীবন্ত চরিত্র। আজকের প্রজন্ম আর সেভাবে পেল কই ফেলুদা, তোপসে, জটায়ুকে? তারা তো ছোটা ভীমে মজে।


এ প্রজন্মকে সত্যজিত্‍, ফেলুদা, তোপসে, জটায়ুর সঙ্গে আলাপ করিয়ে দিতে অভিনব উদ্যোগ হিডকোর। কংক্রিটের শহর কলকাতার বুকেই একফালি মরুভূমি। ABCD মনে পড়ে? চমকে উঠলেন? ওই যে জটায়ুর দেওয়া ফেলুদার নাম। এশিয়াজ বেস্ট ক্রাইম ডিটেক্টর। ক্রাইম ডিটেক্টরের সেই গ্রিন ডায়েরি, সেই বন্দুক। সব অজানার জানলা হাট করে খোলা সোনার কেল্লা পার্কে। ২ মে তো সত্যজিত্‍ রায়ের জন্মদিন। সারা বাংলা জুড়েই সপ্তাহভর পালিত হচ্ছে ফেলুদার স্রষ্টার ৯৬তম জন্মদিন। সেই উপলক্ষ্যকে মাথায় রেখেই ৬ মে খুলে যাচ্ছে সোনার কেল্লা পার্ক। শেষ মুহূর্তের ব্যস্ততা।


ঢুকে পড়ুন। সদলবলে। কচিকাঁচাদের চিনিয়ে দিন। ফিরে যান নিজেদের হারিয়ে যাওয়া ছোটবেলায়। উটের পিঠে জটায়ুর ভয়ার্ত মুখের সামনে দাঁড়িয়ে জিজ্ঞেস করে নিতেই পারেন, কী, উটের পিঠে চড়ে কেমন লাগল লালমোহনবাবু?