নিজস্ব প্রতিবেদন: রোগমুক্তি চান? চান, আপনার জীবনে অঢেল আলোর ঝরনার মতো নেমে আসুক সৌভাগ্য? চান সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু? তাহলে প্রতি রবিবার একাগ্র ভাবে সূর্যপুজো করুন। শুরু করুন আজই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বেদ অনুসারে সূর্য হলেন ঈশ্বরের চক্ষু। তিনি সৌরদেবতা। স্নান সেরে উদীয়মান সূর্যের দিকে তাকিয়ে ঘিয়ের প্রদীপ, লাল ফুল, কর্পূর এবং ধূপ দিয়ে সূর্যের আরাধনা করলে সূর্য সন্তুষ্ট হন। ইনি সন্তুষ্ট হলে ভক্তকে সুস্বাস্থ্য দেন, দীর্ঘায়ু দেন, ভক্তের জীবনে সাফল্য এনে দেন।


কথিত আছে, দুর্বাসার অভিশাপগ্রস্ত শ্রীকৃষ্ণপুত্র শাম্ব সূর্যের আশীর্বাদেই রোগমুক্ত হয়েছিলেন, হয়েছিলেন শাপমুক্তও। তাই রোগমুক্তির ক্ষেত্রে সূর্যের আরাধনার বিশেষ চল আছে।


স্নান না করে সূর্য পুজো করা অনুচিত। সচরাচর লাল আসনে বসে এই পুজো করাই রীতি। সূর্যপুজো সদা সর্বদা তামার পাত্রেই করা বিধেয়। সূর্যকে অর্ঘ্যদানের জল কোনও ভাবেই যেন মাটিতে না পড়ে সেটা দেখতে হবে। 
ভক্তের কাছে সব চেয়ে বড় কথা, অন্য কোনও দেবতাকে খালি চোখে দেখা যায় না, একমাত্র সূর্যদেবতাকেই খালি চোখে দেখা যায়।


শুধু নিত্যদিনের সূর্যপুজোই নয়, সূর্যকে পুজো করার বা সূর্যের আরাধনার সঙ্গে যুক্ত নানা ব্রত-পরব ভারতীয় সংস্কৃতিতে আছে। যেমন-- মকর সংক্রান্তি, পোঙ্গল, কুম্ভ মেলা, ছটপুজো।   


(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Shani: এই শনিবার শনিদেব আপনার জীবনে কী অসাধারণ সৌভাগ্যের সূচনা করতে পারেন, জানেন?