নিজস্ব প্রতিবেদন : ভূতে বিশ্বাস করেন? কী বললেন? করেন না? আচ্ছা বেশ। ভূত বা আত্মায় বিশ্বাস যদি না-ও করেন তবুও আজকের দিনটা অন্তত এই কটা নিয়ম পালন করে চলা ভাল। কারণ আজ ভূত চতুর্দশীর রাত। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিকে বলা হয় ভূত চতুর্দশী। কালী পুজোর আগের রাত ভূত চতুর্দশী হিসাবে পালন করা হয়। আজই নাকি সন্ধ্যের পর তেনাদের দেখা মেলে। তাদের খালি চোখে দেখা যায় না। কিন্তু অনুভব করা যায়। ছোট থেকেই ভূত চতুর্দশী নিয়ে আমরা অনেকেই অনেক কথা শুনে এসেছি। আজ দুপুরে অনেক বাঙালি পরিবারের মধ্যেই ১৪ রকম শাকের একটি মিশ্রণ খাওয়ার চল আছে। এই শাকের মিশ্রণ না খেলে সন্ধ্যেবেলায় ভূতে ধরবে। এমন বলে ভয় দেখিয়ে ছোটবেলায় আমাদের অনেককেই বড়রা ১৪ শাক খাইয়েছে। কিন্তু এই দিনে বেশ কয়েকটি নিয়ম পালন করে চললে সংসারের মঙ্গল। সেগুলো হল-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সমুদ্রে ঘেরা এই ছোট্ট দ্বীপেই রয়েছে বাস্তবের মৎসকন্যারা!


আজ সন্ধ্যে হবার খানিক আগেই সারা বাড়িতে ১৪টি প্রদীপ জ্বালানো নিয়ম। বলা হয়, ১৪ প্রদীপের আলো দেখে পূর্বপুরুষরা এক রাতের জন্য নিজেদের বাড়িতে ফিরে আসেন। অনেকে আবার এই প্রদীপগুলিকে যম প্রদীপ বলে থাকেন।


আজ সন্ধ্যের পর কোনওমতেই শ্মশান বা গোরস্থানে যাওয়া যাবে না। কারণ, আজকের দিনে ওইসব জায়গায় বিভিন্ন নেগেটিভ শক্তি থাকে। যা আপনার ক্ষতি করতে পারে। অথবা সেইসব শক্তি আপনাকে বাহন হিসাবে ব্যবহার করে বাড়ি পর্যন্ত আসতে পারে। 


আজ সন্ধ্যের পর কোনওভাবেই বাড়ি ঝাড়ু দিয়ে পরিষ্কার করা চলবে না। আজ এমনটা করলে নাকি লক্ষ্মীদেবীকে ঘর থেকে বিতাড়িত করা হয়। তাই এমনটা সংসারের পক্ষে অমঙ্গলের সূচনা করতে পারে। 


আজ রান্না ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে সংসারের মঙ্গল হয়।